২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিতর্কের মাঝেই মাঠে নামছে ম্যানইউ

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দ্বিতীয় জয়ের লক্ষ্যে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে আজ রাতে মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইপিএলের ইতিহাসের সেরা সাফল্যের দলটি অ্যাওয়ে ম্যাচে লড়বে স্বাগতিক অ্যাস্টন ভিলার বিরুদ্ধে। কোচ লুইস ভ্যান গালের মনোভাব ও গোলরক্ষক ডেভিড ডি গিয়াকে নিয়ে বিতর্কের মাঝেই মাঠে নামেছ রেড ডেভিলসরা।

নতুন মৌসুমের উদ্বোধনী ম্যাচে ঘাম ঝরানো জয় পায় ম্যানইউ। ওল্ডট্রাফোর্ডে ওয়ালকারের আত্মঘাতি গোলের বদৌলতে টটেনহ্যাম হটস্পারকে ১-০ ব্যবধানে পরাজিত করে ওয়েন রুনির দল। মূলত নতুন গোলরক্ষক সার্জিও রোমেরোর দুর্দান্ত নৈপূন্যে জয় পায় আসরের সর্বোচ্চ চ্যাম্পিয়নরা। অন্যদিকে অ্যাস্টন ভিলাও একই ব্যবধানে নিজেদের প্রথম ম্যাচে পরাজিত করে নবাগত দল বার্নমাউথকে। যে কারণে ঘরের মাঠে তারাও জয়ের অভিন্ন লক্ষ্যে মাঠে নামছে।

এই ম্যাচেও ম্যানইউর গোলপোস্টে ডি গিয়ার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। অভিষেক ম্যাচে দুর্দান্ত খেলা রোমেরোই এখন দলটির এক নম্বর গোলরক্ষক। তবে দ্বিতীয় গোলরক্ষক হিসেবে থাকবেন ডি গিয়া। চ্যাম্পিয়ন্স লীগের প্লেঅফ ম্যাচের জন্য রেড ডেভিলসদের স্কোয়াডে অবশ্য জায়গা পেয়েছেন তিনি। মূলত চলতি মৌসুমে আর্জেন্টাইন গোলরক্ষক রোমেরোকে দলে ভেড়ানোর পর থেকে ওল্ডট্রাফোর্ডে ডি গিয়ার ভবিষ্যত হুমকির মুখে পড়ে। তার ওপর অনেকদিন ধরেই এ স্প্যানিশ গোলরক্ষকের রিয়ালে যোগ দেওয়ার জল্পনা-কল্পনা চলছে। গত মৌসুমে ইংলিশ লীগে চতুর্থ স্থান অর্জন করায় চ্যাম্পিয়ন্স লীগের প্লেঅফ বাধায় পড়তে হচ্ছে ম্যানইউকে। প্রতিপক্ষ বেলজিয়ামের ক্লাব ব্রুগে।

এদিকে কোচ লুইস ভ্যান গালের কৌশল নিয়ে চলছে কড়া সমালোচনা। ডাচ এই কোচ ম্যানইউর স্বর্নযুগ ফেরাতে পারেন নি। উল্টো তার বিরুদ্ধে ম্যানইউ ও বার্সিলোনাকে ধ্বংসের অভিযোগ তুলেছেন সাবেক বুলগেরিয়ার তারকা ফরোয়ার্ড রিস্টো স্টয়চকভ। পেড্রো রড্রিগুয়েজের ওল্ডট্রাফোর্ডে পাড়ি জমানোর গুঞ্জনের জের ধরেই এমন মন্তব্য করেছেন বার্সিলোনার সাবেক এই ফুটবলার। ভ্যান গালকে রীতিমতো খারাপ ব্যক্তি হিসেবে অবহিত করেছেন স্টয়চকভ। পেড্রো যেন ম্যানইউতে যোগ না দিয়ে ন্যূ ক্যাম্পেই থেকে যান সে আহ্বানও জানিয়েছেন তিনি। এজন্য তিনি ভিক্টর ভালদেসের উদাহরণ টেনে আনেন। সাক্ষাতকারে স্টয়চকভ বলেন, পেড্রো ক্লাব ছাড়লে বার্সার আক্রমণভাগে ব্যাপক ক্ষতি হবে। এটা ঠিক যে মেসি, নেইমার, সুয়ারেজের জন্য গত মৌসুমে পেড্রো নিয়মিতভাবে প্রথমে একাদশে সুযোগ পায়নি। এজন্যই হয়তো সে ম্যানইউতে যোগ দেবে। তবে তাকে এটাও মাথায় রাখতে হবে, ভালদেসের মতো গোলরক্ষককে দলে নিয়ে এখন তাকে অনেকটাই একঘরে করে রেখেছে ম্যানইউ। বার্সার কোচ থাকাকালীন সময়ে ভ্যান গালের অধীনে খেলেছিলেন স্টয়চকভ। কিন্তু সাবেক কোচকে তিনি মোটেই সম্মানের চোখে দেখেন না। বুলগেরিয়ার ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার বলেন, ভ্যান গালকে আমি কখনোই বড় করে দেখতে রাজি নই। তিনি মাঝারি মানের কোচ। বার্সা ও ম্যানইউ দুটো ক্লাবকেই তিনি ধ্বংস করছেন। ভালদেসের সঙ্গে যা করেছেন তাতেই তার খারাপ দিকটি ফুটে উঠেছে। আশা করছি, ন্যূ ক্যাম্প না ছেড়ে পেড্রো আমার কথাটা শুনবে।

ক্ষ্যাপাটে স্টয়চকভ আরও বলেন, ভ্যান গালের প্রতি আমার বিন্দুমাত্র সম্মান নেই। একদিন আমি ইনজুরিতে ভুগছিলাম। ন্যু ক্যাম্পে আমি আমার স্ত্রীর পাশেই ছিলাম। তখন তিনি আমার স্ত্রীকে বলেন, কী করে সে আমাকে বিয়ে করল। তবে আমার স্ত্রী উত্তরে বলে, আমি ব্যালন ডি’অর জয়ীকে বিয়ে করেছি। ১৯৯৮ সালে ভ্যান গালের কারণেই আমি বার্সা ছেড়েছিলাম। উল্লেখ্য, ১৯৯৪ সালে বুলগেরিয়ার হয়ে প্রথম ও বার্সার তৃতীয় খেলোয়াড় হিসেবে আরাধ্য ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড জিতেছিলেন স্টয়চকভ।