১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জেএসসি জেডিসি ও প্রাথমিক সমাপনী পরীক্ষার সময়সূচী চূড়ান্ত

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১ নবেম্বর থেকে শুরু হতে যাওয়া জেএসসি-জেডিসি পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচী চূড়ান্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৃহস্পতিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়ে সময়সূচীর যে খসড়া জমা দেয়া হয়েছিল সেটাই চূড়ান্ত করা হয়েছে। রবিবার আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হতে পারে। এরপর শিক্ষা বোর্ডগুলো তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে।

জানা গেছে, অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আগামী ১ নবেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ নবেম্বর।

জেএসসি সময়সূচী ॥ ১ নবেম্বর বাংলা প্রথম পত্র, ২ নবেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ নবেম্বর ইংরেজী প্রথম পত্র, ৪ নবেম্বর ইংরেজী দ্বিতীয় পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নবেম্বর গণিত/সাধারণ গণিত, ৯ নবেম্বর ধর্ম/বিজ্ঞান, ১১ নবেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১২ নবেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নবেম্বর বিজ্ঞান, ১৬ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নবেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, ১৮ নবেম্বর চারু ও কারুকলা।

জেডিসি সময়সূচী ॥ ১ নবেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নবেম্বর আকাইদ ও ফিকাহ, ৩ নবেম্বর বাংলা প্রথম পত্র, ৪ নবেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নবেম্বর ইংরেজী প্রথম পত্র, ৯ নবেম্বর ইংরেজী দ্বিতীয় পত্র, ১১ নবেম্বর আরবী প্রথম পত্র, ১২ নবেম্বর আরবী দ্বিতীয় পত্র, ১৪ নবেম্বর গণিত, ১৫ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৬ নবেম্বর সামাজিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নবেম্বর সাধারণ বিজ্ঞান (শুধু অনিয়মিত)/বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত), ১৮ নবেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত), গার্হস্থ্য বিজ্ঞান।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েব উল্লাহ জনকণ্ঠকে বলেছেন, আন্তঃশিক্ষা বোর্ড থেকে যে সময়সূচী মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল সেটিই চূড়ান্ত হয়েছে। তবে এখনও আমাদের কাছে ফাইল অনুমোদন হয়ে আসেনি। আগামী সপ্তাহে হয়ত আসবে বলে জানান তিনি। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখার কর্মকর্তারা জানিয়েছেন, রবিবার অথবা সোমবার সময়সূচী প্রকাশ করা হতে পারে।

এদিকে আগেই প্রকাশ করা হয়েছে চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী। আগামী ২২ নবেম্বর শুরু হয়ে এ পরীক্ষা চলবে ২৯ নবেম্বর পর্যন্ত। সময়সূচী অনুযায়ী প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। পরীক্ষার ফি ঠিক করা হয়েছে ৬০ টাকা। বরাবরের মতো এবারও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। মাদ্রাসার ইবতেদায়ীতে এ পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রাথমিক সমাপনী সময়সূচী ॥ ২২ নবেম্বর ইংরেজী, ২৩ নবেম্বর বাংলা, ২৪ নবেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নবেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নবেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নবেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনী সময়সূচী ॥ ২২ নবেম্বর ইংরেজী, ২৩ নবেম্বর বাংলা, ২৪ নবেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নবেম্বর আরবী, ২৬ নবেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্ এবং ২৯ নবেম্বর গণিত।