২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন জেলায় ২০ আবহাওয়া কেন্দ্র স্থাপনের উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ আগামী তিন মাসের মধ্যে রাজশাহী, নোয়াখালী, ও সিরাজগঞ্জ জেলায় ২০টি আবহাওয়া কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়া হচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উদ্যোগে আবহাওয়া কেন্দ্র স্থাপন বাস্তবায়ন করবে সাধারণ বীমা কর্পোরেশন ও বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এর অর্থায়ন করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আবহাওয়া সূচকভিত্তিক পরীক্ষামূলক শস্যবীমা প্রকল্প শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়। সাধারণ বীমা কর্পোরেশন এ কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে বক্তারা বলেন, আবহাওয়া সূচকভিত্তিক পরীক্ষামূলক শস্যবীমার মাধ্যমে জলবায়ু ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুঁকির কারণে কৃষকের ক্ষতি হ্রাস করার লক্ষ্যে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল কার্যক্রম হবে নতুন করে ২০টি আবহাওয়া কেন্দ্র স্থাপন। ১২ হাজার কৃষক পরিবারকে আবহাওয়া সূচকভিত্তিক পরীক্ষামূলক শস্যবীমার আওতায় তালিকাভুক্ত করা, ছয় হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীকে জলবায়ু ঝুঁকি ও কৃষি ঝুঁকি ব্যবস্থাপনা কৌশল সম্পর্কে সচেতন করা। প্রকল্প বাস্তবায়নের সময়কাল ধরা হয়েছে জুলাই ২০১৩ হতে জুন ২০১৬ পর্যন্ত।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এমএ আসলাম আলম। কর্মশালায় বক্তব্য রাখেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য মোঃ কুদ্দুস খান, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর কাজুহিগোসি, সিনিয়র ইকোনমিস্ট রেজাউল কে খান প্রমুখ।