২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থনীতির বিকাশে স্থিতিশীলতা দরকার ॥ অর্থপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ‘শুল্ক মূল্যায়ন, শ্রেণীবিন্যাস এবং রুলস অব অরিজিন’ শীর্ষক এক কর্মশালা বৃহস্পতিবার খুলনা মহানগরীর হোটেল সিটি ইন-এ অনুষ্ঠিত হয়। ক্রমবর্ধমান রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন, কাস্টমস প্রশাসনকে আধুনিকীকরণ এবং স্টেকহোল্ডারদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে খুলনা মংলা কাস্টম হাউস এ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

প্রধান অতিথির বক্তৃতায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, শুধু অর্থনৈতিক উন্নয়ন নয়, বিকাশের জন্য দরকার স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ। অশুভ শক্তিকে রুখে দিয়ে সবাই মিলে দেশের কল্যাণে কাজ করতে হবে। তিনি আরও বলেন, কয়েক বছর যাবত বাংলাদেশের জিডিপি মোটামুটি ৬ ভাগে স্থিতিশীল রয়েছে। এটা অনেক দেশের কাছেই ঈর্ষণীয়। এ অবস্থা ধরে রাখতে করদাতাদের উৎসাহিত করতে হবে। যৌক্তিকভাবে ট্যাক্স নির্ধারণ করতে হবে। সঠিক নিয়মে ট্যাক্স প্রদান করতে হবে। রাষ্ট্রকে ক্ষতিগ্রস্ত করার মানসিকতা পরিহার করতে হবে।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ সাবেক প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা বিভাগীয় কমিশনার (বিশেষ) মোঃ আবদুস সামাদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) সুলতান মোঃ ইকবাল, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজিপি মোঃ একরামুল হাবীব এবং খুলনা চেম্বারের সভাপতি কাজী আমিনুল হক। সভাপতিত্ব করেন মংলা কাস্টম হাউস কমিশনার ড. মোহাঃ আল আমিন প্রামাণিক। স্বাগত বক্তৃতা করেন যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মোঃ জামাল হোসেন।

কর্মশালায় বিভিন্ন সরকারী, বেসরকারী কর্মকর্তা, মংলা, বেনাপোল ও ভোমরা সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, শিপিং এজেন্ট, রফতানি উন্নয়ন ব্যুরো, ব্যাংক কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ, মংলা বন্দর কর্তপক্ষ ও বেপজা, সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ অংশগ্রহণ করেন।