২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে রাজস্ব পরিশোধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইনে ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে বেশি পরিমাণ কর পরিশোধে ই-পেমেন্ট সফটওয়্যারকে আধুনিকায়ন করার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সক্ষমতা বাড়লে সব তফসিলী ব্যাংকের এ্যাকাউন্টে যে কোন করদাতা, যে কোন পরিমাণ কর পরিশোধ করতে পারবেন।

সূত্র জানায়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) তথ্য কেন্দ্রে সফটওয়্যার হোস্টিংয়ের পরই ই- পেমেন্ট সিস্টেম আধুনিকায়নের কাজ শেষ হবে। ই-পেমেন্ট আধুনিকায়ন হলে যে কোন করদাতা বাসা কিংবা অফিসে বসে ব্যাংক এ্যাকাউন্ট থেকে যে কোন পরিমাণ আয়কর, ভ্যাট ও শুল্ক পরিশোধ করতে পারবেন।

বর্তমান ই-পেমেন্ট সিস্টেমে কর দেয়ার ক্ষেত্রে যে সব সীমাবদ্ধতা রয়েছে, তা দূর করে বেশ কিছু সুবিধা সন্নিবেশ করা হবে। বর্তমানে কিউ ক্যাশ নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ২৬টি তফসিলী ব্যাংকের এ্যাকাউন্ট বা কার্ড ব্যবহার করে ই-পেমেন্ট সিস্টেমে অল্প পরিমাণ কর পরিশোধ করা যায়। এই ই-পেমেন্ট সিস্টেমে এ্যাকাউন্ট থেকে এ্যাকাউন্টে বড় পরিমাণ কর পরিশোধ করা যায় না। তবে ই-পেমেন্ট সিস্টেম আধুনিকায়ন হলে তা সম্ভব হবে।

তথ্যপ্রযুক্তি বিয়ষক আন্তর্জাতিক প্রতিষ্ঠান কিউ ক্যাশ, সোনালী ব্যাংক ও এনবিআর যৌথভাবে ই-পেমেন্ট সিস্টেম পরিচালনা করে আসছে।