১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিম জং উনের নির্দেশে ফায়ারিং স্কোয়াডে উপ-প্রধানমন্ত্রী

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সভায় ঘুমিয়ে পড়ার অপরাধে প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হিউন ইয়ং চোলকে পাঁচ মাস আগে ফায়ারিং স্কোয়াডে হত্যা করা হয়। এবার ফায়ারিং স্কোয়াডে হত্যা করা হলো উপ-প্রধানমন্ত্রী চো ইয়ং গনকে। খবর আনন্দবাজার পত্রিকার। দক্ষিণ কোরিয়ার এক সংবাদ সংস্থা জানায়, গত মে মাসে দেশের উপ-প্রধানমন্ত্রী চো ইয়ং গনকে ফায়ারিং স্কোয়াডে হত্যা করেছে কিম জং উন প্রশাসন। কিমের সঙ্গে নীতিগত বিরোধিতার কারণেই তাকে হত্যা করা হয়েছে।

৬৩ বছরের প্রবীণ নেতা চো ইয়ং গন গতবছর জুন মাসে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। আর এক বছরের মধ্যেই তাঁকে সরিয়ে দিয়েছে কিম প্রশাসন। অরণ্য সংক্রান্ত যেসব নীতি গ্রহণ করেছিলেন কিম তার অনেক কিছুতেই আপত্তি জানিয়েছিলেন চো। চোয়ের আপত্তি স্বাভাবিকভাবেই মেনে নেয়নি একনায়ক শাসক কিম। তাই উপ-প্রধানমন্ত্রীকে মেরে ফেলার নির্দেশ দেন তিনি। গতবছর ডিসেম্বরে তাঁকে শেষবারের মতো জনসমক্ষে দেখা গিয়েছিল।

তারপর গত আট মাস তাঁকে দেখা যায়নি। সিউলের একটি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, চোলের জায়গায় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দিয়ে দেয়া হয় পার্ক ইয়ং সিক নামে এক ব্যক্তিকে। শুধু মন্ত্রী নন, প্রশাসনের অনেক উচ্চপদস্থ কর্মকর্তাকেও একইভাবে হত্যার নির্দেশ দেন কিম এমন কি তার নিজের চাচাও এ থেকে বাদ যায়নি।