১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ্যাসাঞ্জের মামলা বাদ দেবে সুইডেন

উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জের বিরুদ্ধে সুইডেনে দায়ের করা যৌন অসদাচরণ অভিযোগের তদন্ত বাদ দিতে যাচ্ছে সুইডেন। আইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ দাখিল করতে না পারায় সুইডেনের তদন্তকারীরা বৃহস্পতিবার তদন্ত বাতিল করতে বাধ্য হবেন। তবে এরপরও এ্যাসাঞ্জের বিরুদ্ধে আনা আরও গুরুতর অপরাধ ধর্ষণের অভিযোগ রয়েই যাবে। তদন্তকারীরা এ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করতে সফল হওয়ার আগেই তদন্তের জন্য নির্দিষ্ট সময়সীমা ফুরিয়ে গেছে। ফলে তদন্তের ইতি টানতে বাধ্য হচ্ছেন তারা।

তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করার চেষ্টায় এসব করা হচ্ছে বলে দাবি করেছেন এ্যাসাঞ্জ। ব্রিটেনে থেকে সুইডেনে হস্তান্তর ঠেকাতে ইকুয়েডরে রাজনৈতিক আশ্রয় চেয়ে ২০১২ সাল থেকে লন্ডনে দেশটির দূতাবাসে আশ্রয় নিয়ে আছেন অস্ট্রেলীয় এই সাংবাদিক ও অধিকার আন্দোলনকর্মী। -বিবিসি

সুইডেনের আইন অনুযায়ী, সন্দেহভাজনের সাক্ষাতকার না নিয়ে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা যায় না। যৌন হেনস্থার একটি অভিযোগ ও বলপ্রয়োগ করার আরেকটি অভিযোগে এ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদের জন্য ১৩ আগস্ট পর্যন্ত সময় ছিল তদন্তকারীদের হাতে। আর যৌন হেনস্থার আরেকটি অভিযোগে জিজ্ঞাসাবাদের সময়সীমা ১৮ আগস্ট শেষ হবে। তবে ধর্ষণের অভিযোগে জিজ্ঞাসাবাদের সময়সীমা ২০২০ সাল পর্যন্ত। বৃহস্পতিবার সকালে সুইডেনের তদন্ত দফতর থেকে এসব বিষয়ে একটি ঘোষণা আসবে বলে মনে করা হচ্ছে।