২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যান্সারে আক্রান্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তিনি নিজেই জানিয়েছেন, যকৃতে অস্ত্রোপচারের পর তার ক্যান্সার ধরা পড়েছে। প্রাণঘাতী এই রোগটি শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ছে। খবর এএফপির।

চলতি মাসের গোড়ার দিকে ৯০ বছর বয়সী কার্টারের যকৃতে অস্ত্রোপচার করা হয়। যকৃতে ছোট একটি পি- অপসারণ করতেই এই অস্ত্রোপচার করা হয়। নোবেল বিজয়ী সাবেক এই প্রেসিডেন্ট বলেন, সম্ভবত আগামী সপ্তাহেই রোগটি সম্পর্কে আরও জানা যাবে। তখন তিনি এ ব্যাপারে বিস্তারিত জানাবেন। আটলান্টার এমোরি হেল্থকেয়ার হাসপাতালে চিকিৎসকরা তার পরবর্তী চিকিৎসা করবেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার এক বিবৃতিতে কার্টারের ‘পূর্ণ ও দ্রুত রোগমুক্তি’ কামনা করেছেন।

হোয়াইট হাউস জানায়, ওবামা বুধবার টেলিফোনে কার্টারের সঙ্গে কথা বলেছেন। জর্জিয়া অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট নেতা জিমি কার্টার ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিশ্বজুড়ে সহিংসতার শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করতে অঙ্গীকারের জন্য ২০০২ সালে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। ১৯৮১ সালে হোয়াইট হাউস ত্যাগ করার পর কার্টার বিভিন্ন জনহিতকর কাজে আত্মনিয়োগ করেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি তার প্রতিষ্ঠিত কার্টার সেন্টারের সঙ্গে যুক্ত রয়েছেন।