২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর আদর্শ কেউ হত্যা করতে পারবে না ॥ প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর আদর্শ কেউ হত্যা করতে পারবে না ॥ প্রধানমন্ত্রী
  • সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বঙ্গবন্ধুর ছবি নিয়ে প্রদর্শনীর উদ্বোধন

বঙ্গবন্ধুর আদর্শকে কেউ হত্যা করতে পারে নাই, ভবিষ্যতেও কেউ হত্যা করতে পারবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন বাঙালী জাতির জন্য বঙ্গবন্ধুর ত্যাগকে যেমনিভাবে ইতিহাস থেকে মুছে ফেলা যাবে না, তেমনিভাবে বঙ্গবন্ধুর আদর্শকেও কেউ হত্যা পারবে না, হত্যা করতে পারে নাই। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বঙ্গবন্ধুর বিরল ছবি নিয়ে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। খবর ঢাকা টাইমসের।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত বাংলাদেশ। এ লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছিলেন, আর তখনই বাঙালী জাতির ওপর আঘাত করা হলো। হত্যা করা হলো বঙ্গবন্ধুকে, শিশু রাসেলকে, আমার মাকে। কী দোষ ছিল আমার মায়ের? তাকেও হত্যা করা হলো।

তিনি বাংলাদেশের সমুদ্র সীমার আইনও করে গিয়েছিলেন। সে সঙ্গে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে কাজ করেছেন। ছাত্রীদের অবৈতনিক শিক্ষা, প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণ, শিক্ষকদের সরকারী চাকরি, সব করেছেন। অথচ আমাদের সব চেয়ে দুর্ভাগ্য হলো, যে স্বাধীনতা অর্জন করতে গিয়ে কত মা আত্মত্যাগ করেছে, বাঙালী জাতি একটা আত্মপরিচয় পেয়েছে, যার নেতৃত্বে এসব হয়েছে, তাকেই হত্যা করল ঘাতকরা। আর এই ঘাতকদেরকেই মিলিটারি ডিকটেটর জিয়াউর রহমান রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত করল। সংবিধানকে ক্ষতবিক্ষত করল।

এ সময় তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, আমরা ভিক্ষুক জাতি হতে চাই না, আমাদের ছেলেমেয়েরা শিক্ষা, জ্ঞান-বিজ্ঞানে এগিয়ে যাবে, জাতি স্বনির্ভর হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ‘দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ গড়ব। এ লক্ষ্য নিয়েই আমাদের যাত্রা।

জাতির পিতা বলেছিলেন, ‘রক্ত যখন দিয়েছি, কেউ আমাদের দাবায়া রাখতে পারবা না’। তিনি বলেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে। ছবির গাথায় বঙ্গবন্ধুকে স্মরণ করানোর জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। সব শেষে প্রদর্শনী ঘুরে দেখেন।