২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সবচেয়ে ধনী নারী ক্রীড়াবিদ মারিয়া শারাপোভা

  • ফোর্বস ম্যাগাজিন জরিপে মাশার পরই যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বস জরিপ অনুযায়ী সর্বোচ্চ আয়ের দিক দিয়ে নারী ক্রীড়াবিদদের তালিকায় আবারও শীর্ষস্থান ধরে রেখেছেন রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। এর ফলে টানা ১১ বছর শীর্ষস্থান নিজের করে রাখলেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল। আর মাশার পর দ্বিতীয় স্থানে আছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা যুক্তরাস্ট্রের সেরেনা উইলিয়ামস।

টেনিসের কোর্টের পারফর্মেন্সের পাশাপাশি রূপ-গুণ দিয়েও ভক্ত-অনুরাগীদের মুগ্ধ করেছেন মারিয়া শারাপোভা। ২৮ বছর বয়সী এই টেনিস তারকা গত বছর ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতেন। এটাই তার শেষ কোন মেজর টুর্নামেন্টের শিরোপা জয়। আর সেই ইভেন্টের প্রাইজমানি হিসেবে ৬.৭ মিলিয়ন মার্কিন ডলার পান তিনি। তবে গত বছর এই স্বর্ণকেশীর সর্বমোট আয় ২৯.৭ মিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করা হচ্ছে। টেনিস র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে শারাপোভার। ফ্রেঞ্চ ওপেনের পর আর কোন মেজর শিরোপা জিততে না পারলেও আসন্ন ইউএস ওপেনে নিজেকে মেলে ধরতে চান তিনি। ২০০৬ সালে ফ্ল্যাশিং মিডোতে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিলেন রুশ সুন্দরী। এরপরের দীর্ঘ নয় বছর আর এখানে মেলে ধরতে পারেননি নিজেকে। তবে এবার ব্যর্থতার সেই বৃত্ত থেকে বেরিয়ে আসতে চান। বিশ্বের শীর্ষ ধনী এ্যাথলেটের সম্প্রতিক সময়টা কোর্টের বাইরেও ভাল কাটছে না। দীর্ঘদিনের বয়ফ্রেন্ড গ্রিগর দিমিত্রোভের সঙ্গে সস্প্রতিই বিচ্ছেদ ঘটেছে তার। সেইসঙ্গে আবারও বাধ সেজেছে চোট। টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা সবকিছুরই জবাব দিতে চান টেনিস কোর্টে। মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হয়ে।

টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে অবস্থান করলেও শীর্ষ ধনী এ্যাথলেটের তালিকায় শারাপোভার পরে সেরেনা উইলিয়ামস। বৃহস্পতিবার প্রকাশিত ফোর্বসের তালিকানুযায়ী আয়ের দিক দিয়ে নারী ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। প্রতিবেদনের ভিত্তিতে দাবি করা হয়, গত বছর তার মোট আয় ছিল ২৪.৬ মিলিয়ন মার্কিন ডলার। তবে ধারণা করা হচ্ছে গত বছরের তুলনায় চলতি মৌসুমে আমেরিকান টেনিস তারকার আয় বেড়ে যাবে বহুগুণে। কেননা বর্তমানে সেরেনা উইলিয়ামস সোনালি সময় পার করছেন। দেড় দশকেরও বেশি সময় ধরে টেনিস কোর্টে রাজত্ব করা সেরেনা উইলিয়ামসের জয়রথ এখনও ছুটছে। গত মাসেই উইম্বল্ডন জিতেছেন তিনি। সেইসঙ্গে গড়েছেন টানা দ্বিতীয়বারের মতো ‘সেরেনা সøাম’ জয়ের কীর্তি। টেনিসের জীবন্ত কিংবদন্তি এখন নতুন মাইলফলকের সামনে। চলতি মাসের শেষ সপ্তাহেই শুরু হবে ইউএস ওপেন। মৌসুমের শেষ গ্র্যান্ডসøাম জিততে পারলে স্টেফিগ্রাফের পর ক্যালেন্ডার সøাম জয়ের অবিস্মরণীয় কীর্তিও গড়বেন তিনি। সেইসঙ্গে স্পর্শ করবেন স্টেফিগ্রাফের ২২ গ্র্যান্ডসøাম জয়ের রেকর্ডকেও। টেনিস খেলোয়াড়দের পর চতুর্থ স্থানে অবস্থান করছেন মোটর রেসিং ড্র্রাইভার ডেনসিয়া প্যাট্রিক। গত বছরে ১৩.৯ মিলিয়ন ইউএস ডলার অর্থ-উপার্জন করে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন নিজেকে। শীর্ষ এ্যাথলেটদের তালিকার অষ্টম স্থানে আছেন আমেরিকার মিক্সড মার্শাল আর্টিস্ট রোন্ডা রৌসে। আর সেরা দশে জায়গা করে নিয়েছেন স্টেসি লিউইস। গলফার স্টেসি লিউইসের অবস্থান নবম স্থানে। প্রসঙ্গত, নারী ক্রীড়াবিদদের উপস্থিতি, লাইসেন্সিং, নামের উপস্থাপনা, ব্যক্তিগত ব্যবসায়িক স্বার্থ, বেতন ও অন্যান্য কিছু ক্ষেত্র বিবেচনা করেই এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস। যেখানে জায়গা করে নিয়েছেন শারাপোভা-সেরেনার মতো তারকারা। বর্তমান টেনিসের অন্যতম সেরা এই দুই তারকার এখন লক্ষ্য শুধুই ইউএস ওপেনে নিজেদের মেলে ধরা। সেজন্য দুই তারকাই নিজেদের প্রস্তুত করছেন দারুণভাবে।