২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেলের কুলাউড়া শাহবাজপুর প্রকল্পে পরামর্শক নিয়োগ

স্টাফ রিপোর্টার ॥ রেলের কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন প্রকল্পের আওতায় পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। ভারতের অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৬৭৮৫০.৭৯ কোটি টাকা। বৃহস্পতিবার দুপুরে রেলভবনের সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে। বাংলাদেশ রেলওয়ের পক্ষে জিএম (পূর্ব) মোজাম্মেল হক এবং পরামর্শক প্রতিষ্ঠান বালাজি রেলরোড সিস্টেম লিমিটেডের পক্ষে হেড অফ কর্পোরেট তপন ঘোষ চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে যাত্রীবান্ধব বাহন হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। সরকার চায় ট্রেন হোক সকল শ্রেণীর মানুষের পরিবহন। বিএনপি-জামায়াত জোট সরকার রেলের উন্নয়ন বন্ধ করে দিয়েছিল। প্রধানমন্ত্রী তা চালু করে রেলের মাধ্যমে যাত্রীসেবা করে দেশের উন্নয়ন সাধন করছেন। ভারত সরকার শুধু এখনই নয় এর আগে বাংলাদেশের স্বাধীনতা আনতে বিশেষ অবদান রেখেছেন। বাংলাদেশে এ প্রকল্প ছাড়াও ভারতের অর্থায়নে রেলের আরও বড় কয়েকটি প্রকল্পে অর্থায়ন করেছে। ভারতের সঙ্গে যোগাযোগের জন্য একসময় এ রুটটি চালু ছিল। পরে বিএনপির আমলে তা বন্ধ হয়ে যায়। চুক্তির মাধ্যমে কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন প্রকল্পের আওতায় ব্রডগেজ লাইন স্থাপনের মধ্য দিয়ে ২০১৭ সালের মধ্যে আবার ট্রেন চলাচল শুরু হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ। এছাড়া রেল মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহউদ্দিন, অতিরিক্ত সচিব নাঈম আহমেদ খান, রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন ও রেলওয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্বাচিত সংবাদ