২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকা আসছেন ওআইসি মহাসচিব আইয়াদ

স্টাফ রিপোর্টার ॥ ইসলামী সম্মেলন সংস্থা-অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্সের (ওআইসি) মহাসচিব আইয়াদ বিন আমিন মাদানি দুই দিনের সফরে ঢাকা আসছেন। তিনি আগামী ২২ ও ২৩ আগস্ট ঢাকা সফর করবেন। মহাসচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি তার দ্বিতীয় ঢাকা সফর। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানায়।

আইয়াদ বিন আমিন মাদানির সফরকালে তিন সদস্যের একটি প্রতিনিধি দল তার সঙ্গে থাকবে। বাংলাদেশের সঙ্গে ওআইসির সহযোগিতা জোরদার ও সম্প্রসারিত করাই সাবেক সৌদি মন্ত্রী আমিন মাদানির এই সফরের মূল লক্ষ্য বলে জানা গেছে।

আর্থ-সামাজিক অবস্থা উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ, সুশীল সমাজের ভূমিকা, নারীর ক্ষমতায়ন প্রভৃতি বিষয়ে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে ওআইসি। এছাড়া ওআইসি মনে করে, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। সে কারণে বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে কাজ করে যাবে বলেও জানিয়েছিল সংস্থাটি।

ওআইসি মহাসচিবের ঢাকা সফরের সময় মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে। বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের মূল সমস্যা রোহিঙ্গা ইস্যুটিও তার সামনে তুলে ধরা হবে। মিয়ানমারের নাগরিকদের তাদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য ওআইসির সহযোগিতা চাওয়া হতে পারে।