২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তৃতীয় আন্তর্জাতিক বেইলআউট চুক্তি অনুমোদন গ্রিস পার্লামেন্টে

অনলাইন ডেস্ক ॥ গ্রিসের পার্লামেন্ট রাতভর বিতর্কের পর শুক্রবার দেশের তৃতীয় আন্তর্জাতিক বেইলআউট (অর্থনৈতিক পুনরুদ্ধার) চুক্তির অনুমোদন করেছে। ইউরোপীয় অর্থমন্ত্রীদের একটি গুরুত্বপূর্ণ বৈঠকের কয়েক ঘন্টা আগে এ অনুমোদন দেয়া হল।

মোট ২২২ আইনপ্রণেতা ৪শ’ পৃষ্টার চুক্তির দলিলের পক্ষে ভোট দিয়েছেন। ৬৪ আইণপ্রণেতা বিপক্ষে ভোট দিয়েছেন এবং ১১ জন ভোদানে বিরত ছিলেন।

প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস এর আগে টিকে থাকতে এবং যুদ্ধ চালিয়ে যেতে দেশের সক্ষমতা নিশ্চিত করার জন্য চুক্তির অনুমোদন দিতে চেম্বারের প্রতি আহবান জানান।

তবে সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাসহ সিপ্রাসের বামপন্থী সিরিজা পার্টির প্রায় ৪০ আইনপ্রণেতা তিন বছরের এ চুক্তির প্রতি সমর্থন জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।

গ্রিসের জন্য ৮৫ বিলিয়ন ইউরোর (৯৪ বিলিয়ন ডলার) উদ্ধার পরিকল্পনায় সমর্থন দেয়া হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে শুক্রবার বিকেলে ব্রাসেলসে বৈঠকে বসছেন ইউরোজোনের অর্থমন্ত্রীরা।

গ্রিসকে আগামী ২০ আগস্টের মধ্যে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের (ইসিবি) ৩ দশমিক ২ বিলিয়ন ইউরোর ঋণ অবশ্যই পরিশোধ করতে হবে। সূত্র: বাসস