১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টানা চার শিরোপা জেতা কঠিন ॥ জোয়াকিম লো

স্পোর্টস রিপোর্টার ॥ বুন্দেস লীগায় এককভাবেই রাজত্ব করছে বেয়ার্ন মিউনিখ। গত তিন মৌসুমে টানা হ্যাটট্রিক শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করেছে তারা। এবার অনন্য এক রেকর্ডের সামনে দাড়িয়ে আছে পেপ গার্ডিওলার দল। তা হলো টানা চারবার লীগ শিরোপা জয়ের কীর্তি। বুন্দেসলীগার সুদীর্ঘ ইতিহাসে এখন পর্যন্ত যা করতে পারেনি কোন দলই। এবার তাই করতে যাচ্ছে বেয়ার্ন। অন্তত মৌসুম শুরুর আগে জার্মান জায়ান্টের দল ঘোচানো সে কথাই বলছে। যদিওবা বিষয়টিকে সহজ মানছেন না ক্লাবটির কোচ পেপ গার্ডিওলা। তার মতে, ‘বুন্দেস লীগার ইতিহাসে এখন পর্যন্ত কোন দলই চারবার চ্যাম্পিয়ন হতে পারেনি। তাই এটা আমাদের জন্য হবে বড় একটি পদক্ষেপ। আমাদের সামনে এবার শক্তিশালী প্রতিদ্বন্দ্বিও রয়েছে। বরুসিয়া ডর্টমুন্ড, বেয়ার লেভারকুসেনই নয় বরং ওল্ফসবার্গ এবং বরুসিয়া মনচেনগ্লাডবাখের মতো দলগুলোও এবার অনেক বেশি শক্তিশালী।’

এদিকে বেয়ার্ন মিউনিখের চতুর্থ শিরোপা জেতাটা কঠিন হবে বলে মন্তব্য করেছেন জার্মান জাতীয় দলের কোচ জোয়াকিম লো। এ বিষয়ে দেশটির বিশ্বকাপজয়ী এই কোচ বলেন, ‘আর্তুরো ভিদাল এবং ডগলাস কোস্তাকে নিয়ে এই মৌসুমে বেয়ার্ন মিউনিখ নিশ্চিত আরও বেশি শক্তিশালী দল। পেপ গার্দিওলার এই স্কোয়াড অপ্রতিরোধ্য সে বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু তার মানে এই নয় যে তারা ইতোমধ্যেই লীগ শিরোপা নিজেদের করে নিয়েছে।’ স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার জার্সিতে অবিস্বরনীয় সব কীর্তি গড়েছেন গার্ডিওলা। কাতালান ক্লাবটিতে তার অসাধারণ সাফল্যই জায়গা করে দেয় বেয়ার্নে। তাই স্প্যানিশ এই অভিজ্ঞ কোচের বেয়ার্নকে টানা চারবার শিরোপা উপহার দেওয়াটাকেও সময়ের ব্যাপার বলছেন অনেকে।

জার্মান বুন্দেসলীগার শিরোপা ধরে রাখা ছাড়াও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন সাবেক বার্সিলোনার অভিজ্ঞ কোচ গার্ডিওলা। তবে সেক্ষেত্রে প্রথম লক্ষ্য তার সেমিফাইনাল। এ বিষয়ে তিনি বলেন, ‘এই স্কোয়াড নিয়ে আমরা উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল খেলতে চাই। তারপর দেখব আমরা কি ঘটে।’ রবার্তো লেভানডোস্কি, আরিয়েন রোবেন এবং মারিও গোয়েটজের মতো তারকা খেলোয়াড়দের নিয়েই গড়া গার্ডিওলার দল। মৌসুম শুরুর আগে আর্তুরো ভিদাল এবং ডগলাস কোস্তাকে নতুন করে দলে নিয়ে আরও শক্তিশালীরুপে আর্বিভাব হয়েছে তারা। শুক্রবার থেকে শুরু হয়েছে বুন্দেসলীগার নতুন মৌসুম। প্রথম দিনেই মাঠে নামছে পেপ গার্ডিওলার বেয়ার্ন।