২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘রোনাল্ডোর বদলে নেইমারের থাকা উচিত ছিল’

  • ইউরোপের সেরা ফুটবলারের তিনজনের সংক্ষিপ্ত তালিকা নিয়ে অভিমত বার্সিলোনা কোচ লুইস এনরিকের

স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপের বর্তমান সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা এবারও ইউরোপ সেরার সংক্ষিপ্ত তিনজনের তালিকায় আছেন। বুধবার ২০১৪-১৫ মৌসুমে ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচনের জন্য উয়েফা সেরা তিনজনের নাম প্রকাশ করেছে। ১০ জনের আগের তালিকা থেকে ইউরোপের ৫৪ জন সাংবাদিকের ভোটে তিনজনের সংক্ষিপ্ত তালিকা ঘোষিত হয়েছে। সি আর সেভেন ছাড়াও এই তালিকায় আছেন বার্সিলোনার দুই তারকা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ।

কিন্তু এই তালিকা প্রকাশের পর থেকেই নেইমারের না থাকা নিয়ে ফুটবলবিশ্বে বিতর্কের ঢেউ চলছে। অনেকেই বলছেন, সুয়ারেজের বদলে নেইমারের থাকা উচিত ছিল। তবে বার্সিলোনা কোচ লুইস এনরিকে বিস্ফোরক মন্তব্যই করেছেন। তিনি বলেছেন, রোনাল্ডোর বদলে নেইমারের থাকা উচিত ছিল। সাংবাদিকদের প্যানেল আগামী ২৭ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করবে। সেখানে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে অ্যাওয়ার্ড। ধারণা করা হচ্ছে, এবার মুকুট পুনরুদ্ধার করে দ্বিতীয়বার ইউরোপ সেরা হবেন সাবেক রেকর্ড টানা চারবারের ফিফা সেরা ফুটবলার মেসি।

গত মৌসুমে মেসি-নেইমার-সুয়ারেজ বার্সিলোনার হয়ে গোল করেছেন ১২২টি। এ তিন স্ট্রাইকার দলকে জিতিয়েছেন স্প্যানিশ লা লীগা, কোপা ডেল রে ও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। নতুন মৌসুমে ইতোমধ্যে জেতা হয়ে গেছে উয়েফা সুপার কাপ। অপরদিকে রিয়ালের হয়ে কোনো শিরোপার স্বাদ নিতে পারেন নি পর্তুগিজ অধিনায়ক রোনাল্ডো। কিন্তু ব্যক্তিগত ক্যারিয়ারের সেরা সময় গেছে। ৫৪ ম্যাচে করেছেন ৬১ গোল। এত অবিশ্বাস্য গোল রেকর্ডের পরেও সেরা তিনে রোনাল্ডো না থাকলে সেটাই হতো বিস্ময়ের। যদিও বার্সা কোচ মনে করেন, সেরা তিনে সি আর সেভেনের জায়গা নেই। সেরা তিনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করার অনেকেই নেইমারের নাম দেখতে না পেয়ে বিস্ময় প্রকাশ করেন। বার্সায় দুর্দান্ত একটা মৌসুম গেছে ব্রাজিল অধিনায়কেরও। ৫১ ম্যাচে করেছেন ৩৯ গোল। একটা সময় এক মৌসুমে ৩৯ গোল সঙ্গে তিনটি শিরোপা জিতলে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারই নিশ্চিত ছিল। অথচ নেইমার সেরা তিনেই জায়গা পান নি।

শুধু তাই নয়, নেই,ার চ্যাম্পিয়ন্স লীগের যৌথ সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা ডেল রের কোয়ার্টার ফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত প্রত্যেক ধাপে গোল করেছেন। স্প্যানিশ লীগের তৃতীয় সর্বোচ্চ গোলদাতাও তিনি। এরপরও নেইমারের সেরা তিনে না থাকাটা বিস্ময়েরই। সেরা দশের পূর্ণাঙ্গ তালিকায় চারেও নয়, নেইমার অবস্থান পাঁচে! এক পয়েন্ট বেশি নিয়ে চারে আছেন জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। স্বাভাবিকভাবেই নেইমার-ভক্তেরা মেনে নিতে পারছেন না বিষয়টি। অনেকেই ভোটিং প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। প্রশ্ন তুলেছেন ক্যাটালানদের কোচও। স্প্যানিশ ক্রীড়া দৈনিক এএস নেইমারের না থাকা নিয়ে চলা বিতর্কের প্রসঙ্গটি টেনে বার্সা কোচের মন্তব্য জানতে চায়। লুইস এনরিকে বিরক্তি নিয়েই জবাব দেন। বলেন, এটা নিয়ে আমি কী বলব, যারা ভোট দিয়েছে তাদের গিয়ে জিজ্ঞেস করুন। আর কারা এই সিদ্ধান্ত নিয়েছে? নেইমারকে ছাড়া ইউরোপে সেরা তিনজনের সংক্ষিপ্ত তালিকা সঠিকভাবে করা হয়নি। আমার মত যদি জানতেই চান তাহলে বলব সেরা তিনে মেসি, সুয়ারেজ আর নেইমারের থাকা উচিত ছিল। রোনাল্ডো নয়।

ইউরোপীয় ক্লাব ফুটবলের সেরা খেলোয়াড়ের এই পুরস্কারের প্রবর্তন ২০১০-১১ মৌসুমে। প্রথমবার গৌরবময় পুরস্কার জয় করেন মেসি। পরের দুই মৌসুম আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি ইউরোপ সেরার মুকুট বাজিমাত করেন। আর গতবার জিতেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ৫৪ ম্যাচে ৬১ গোল করে মর্যাদাপূর্ণ এ পুরস্কার জেতেন সি আর সেভেন। আশ্চর্যের বিষয় হচ্ছে, এবার চূড়ান্ত মনোনয়ন পাওয়া তিনজনই স্প্যানিশ লা লীগায় খেলেন। ইউরোপের অন্যান্য লীগের কোনো খেলোয়াড়ই চূড়ান্ত তালিকায় সুযোগ পাননি। তবে রোনাল্ডোর বদলে যদি নেইমার থাকতেন তাহলে প্রথমবারের মতো এক ক্লাব থেকেই তিনজনের সেরা তিনে থাকার প্রথম ঘটনা ঘটত।