১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইমেরিটাস চালু করছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

বাংলানিউজ ॥ বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটের ঘোষণা দিয়েছে দুবাইভিত্তিক এয়ারলাইন ইমেরিটাস। ২০১৬ সালের ১ ফেব্রুয়ারি থেকে যাত্রা শুরু করবে এই ফ্লাইট। এক বিবৃতিতে এয়ারলাইনটি জানিয়েছে, দুবাই থেকে পানামা সিটি যাওয়ার পথে ফ্লাইটটি টানা ১৭ ঘণ্টা ৩৫ মিনিট উড়বে। এ সময় এটি পাড়ি দেবে ১৩ হাজার ৮শ’ কিলোমিটার (৮ হাজার ৫৮০ মাইল) পথ।

বর্তমানে অস্ট্রেলিয়াভিত্তিক কানটাস এয়ারওয়েজের সিডনি থেকে ডালাসের ফ্লাইটটি পৃথিবীর দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটের জায়গা দখল করে আছে। পথ পাড়ি দিতে বিমানটির প্রায় ১৭ ঘণ্টা সময় লাগে। এছাড়া জোহানেসবার্গ থেকে আটলান্টায় একটি ফ্লাইট টানা ১৬ ঘণ্টা ৪০ মিনিট উড়ে দীর্ঘতমের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর ১৬ ঘণ্টা ৩৫ মিনিট উড়ে দুবাই থেকে লস এ্যাঞ্জেলসের একটি ফ্লাইট এ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। তবে এ যাবতকালের মধ্যে সবচেয়ে দীর্ঘতম ফ্লাইট ছিল সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সিঙ্গাপুর ও নিউইয়র্কের মধ্যে পথ পাড়ি দিতে ফ্লাইটটিকে টানা ১৯ ঘণ্টা উড়তে হতো। ২০১৩ সালে খরচ কমানোর অংশ হিসেবে এটি স্থগিত করে সিঙ্গাপুর এয়ারলাইন্স।

ইমেরিটাস জানিয়েছে, বোয়িং-৭৭৭-২০০এলআর সিরিজের একটি প্লেন পৃথিবীর দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটটি পরিচালনা করবে। এতে ২৫৬ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। সেই সঙ্গে প্লেনটি সর্বোচ্চ ১৫ টন পর্যন্ত মালামাল বহন করতে পারবে।

এয়ারলাইনট আরও জানায়, দুবাই ও পানামার মধ্যে যোগাযোগ আরও দৃঢ় করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। যাত্রী পরিবহনের পাশাপাশি ওষুধ, বিভিন্ন শিল্পের যন্ত্রাংশ ও বৈদ্যুতিক যন্ত্রাংশ পরিবহনও ফ্লাইটটির উদ্দেশ্য।

এদিকে, এমিরেটসের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে পানামার ভাইস প্রেসিডেন্ট ইসাবেল সেইন্ট মালো ডে আলভারাদো বলেছেন, মধ্যপ্রাচ্যের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপিত হলে পানামার জন্য নতুন দ্বার উন্মোচিত হবে।

এমিরেট তাদের বিবৃতিতে দীর্ঘতম এই ফ্লাইটের সময়সূচীও জানিয়ে দিয়েছে। দুবাই থেকে ইকে২৫১ ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ৮টা ০৫ মিনিটে উড্ডয়ন করবে আর পানামা সিটিতে অবতরণ করবে স্থানীয় সময় বিকেল ৪টা ৪০ মিনিটে। ফিরতি ইকে২৫২ ফ্লাইট পানামা সিটি ত্যাগ করবে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে আর দুবাই পৌঁছাবে পরদিন রাত ১১টা ৫৫ মিনিটে।