২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক হাজার ৭৫২ কিমি মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে ॥ ও. কাদের

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ১৪ আগস্ট ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তায় দেশের এক হাজার ৭৫২ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীতকরণের সম্ভাব্যতা যাচাই কাজ সম্পন্ন হয়েছে। সেগুলো পর্যায়ক্রমে চার লেনে উন্নীতকরণের কাজ শুরু হবে। আগামী সেপ্টেম্বরে জয়দেবপুর-এলেঙ্গা চার লেনে উন্নীতকরণের কাজ শুরু হবে। আরও ছয় শ’ কিলোমিটারের মহাসড়ক সম্ভাব্যতা যাচাই কাজ সম্পন্ন করার কাজ শুরু করা হচ্ছে।

শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মদনপুরে মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল নিষিদ্ধে সরকারী সিদ্ধান্ত বাস্তবে কার্যকরের বিষয়টি পরিদর্শনে এসে মন্ত্রী এসব কথা বলেন।

মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার সরকারী সিদ্ধান্ত কার্যকরে সন্তুষ্টি প্রকাশ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শতভাগ না বললেও ৯৯ ভাগ সফলতা দেখতে পাচ্ছি। এই সিদ্ধান্তের ওপর জনগণের আস্থা রয়েছে। যে কারণে এই সিদ্ধান্ত বাস্তবায়নে কোন সমস্যা হয়নি। সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখায় হাইওয়ে পুলিশকে ধন্যবাদ জানান তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামীতে যেসব সড়ক-মহাসড়কে তৈরি করা হবে সেখানে ছোট ছোট যানবাহন চলাচলের জন্য আলাদা বাইলেন রাখা হবে। তিনি বলেন, আগামী ২০ আগস্ট প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ছয় জেলায় নয়টি সেতুর উদ্বোধন করবেন। মন্ত্রী বলেন, দেশে অনেক বড় বড় প্রকল্প শেখ হাসিনা সরকার বাস্তবায়ন করেছে এবং আরও হচ্ছে। এতে কিন্তু খুব একটা ফল পাওয়া যাবে না। যদি পরিবহনে শৃঙ্খলা না থাকে। পরিবহনে বিশৃঙ্খলা থাকলে সড়ক মহাসড়কের সুফল পাবে না জনগণ। সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত পলাতক খুনীদের দেশে ফিরিয়ে আনার জন্য সরকার কাজ করছে। যানজট প্রসঙ্গে মন্ত্রী বলেন, যানজট এখনও আমাদের দুশ্চিন্তা। দুর্ঘটনা গত কয়েকদিনে অনেক কমে গেলেও এখনও আমাদের দুর্ভাবনা রয়েছে।