২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্রোতের বিপরীতে অনবদ্য চান্দিমাল

স্পোর্টস রিপোর্টার ॥ দিনেশ চান্দিমালের দুরন্ত সেঞ্চুরির সৌজন্যে গল টেস্টে ইনিংস ব্যবধানে হারের লজ্জা এড়াল লঙ্কানরা। ১৯২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে এক পর্যায়ে ৯৫ রান তুলতেই ৫ উইকেট হারায় স্বাগতিকরা। মনে হচ্ছিল, ইনিংস পরাজয়টা সময়ের বিষয়। সেখান থেকে শ্রীলঙ্কাকে ৩৬৭ রানে নিয়ে যান চান্দিমাল, উল্টো ১৭৫ রানের লিড এনে দিয়ে নিজে অপরাজিত থাকেন ১৬২ রানে! এক কথায় অবিশ্বাস্য ব্যাটিংই করেছেন তরুণ এই উইলোবাজ। একইদিনে প্রতিপক্ষের ৮ ক্যাচ নিয়ে এক টেস্টে সর্বোচ্চ ক্যাচ নেয়ার নতুন রেকর্ড গড়েছেন সফরকারী ফিল্ডার অজিঙ্কা রাহানে। শ্রীলঙ্কাকে ১৮৩ রানে গুটিয়ে দিয়ে প্রথম ইনিংসে ভারত করেছিল ৩৭৫।

১৭৬ রানের জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ভারতের সংগ্রহ ২৩/১ (৮ ওভার)Ñ ব্যাট করছেন শিখর ধাওয়ান (১৩*) ও ইশান্ত শর্মা (৫*)। চান্দিমালের নৈপুণ্যকে ‘স্রোতের বিপরীতে অনবদ্য নৈপুণ্য’ ছাড়া আর কি-ই বা বলা যায়? এক দিকে দলকে গহীন অন্ধকারে ঠেলে দিয়ে একের পর এক ব্যাটসম্যান সাজঘরে ফিরেছেন, অন্যদিকে ব্যাটকে তলোয়ার বানিয়ে একাই টেনেছেন তিনি। কঠিন পরিস্থিতিতে তুলে নিয়েছেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ৯৫ রানেই শীর্ষ পাঁচ ব্যাটসম্যানকে হারায় ২ উইকেটে ৫ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা শ্রীলঙ্কা। নাইটওয়াচম্যান ধাম্মিকা প্রসাদ আগের দিনের ৩ রানেই সাজঘরে ফেরেন। ৫/৩Ñ এ পরিণত হয় স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস! এরপর প্রতিরোধের আপ্রাণ চেষ্টা কুমার সাঙ্গাকারা ও এ্যাঞ্জেলো ম্যাথুসের। চতুর্থ উইকেটে ৮৭ রান যোগ করেন তারা।

ব্যক্তিগত ৪০ রানে রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিবিষে কাটা পড়েন বিদায়ের অপেক্ষায় থাকা সাঙ্গাকারা। প্রথম ইনিংসে করেছিলেন মাত্র ৫ রান। কলম্বোয় দ্বিতীয় টেস্ট খেলে ক্রিকেটকে চিরতরে বিদায় জানাবেন সাঙ্গা। ৩৯ রানে অধিনায়ক ম্যাথুস যখন সাজঘরে ফেরেন ২৫তম ওভারে শ্রীলঙ্কার রান তখন ৯৫/৫! সমর্থকরাও ইনিংস হারের অপেক্ষায়। তখনই চান্দিমালের জ্বলে ওঠা। ভাল সঙ্গ পেয়েছেন লাহিরু থিরিমান্নে (৪৪) ও জিহান মুবারকের কাছ থেকে (৪৯)। ষষ্ঠ উইকেটে থিরিমান্নেকে নিয়ে সর্বোচ্চ ১২৬, সপ্তম উইকেটে মুবারককে নিয়ে ৮২ রান যোগ করেন। শেষ পর্যন্ত ১৬৯ বলে ১৯ চার ও ৪ ছক্কায় ১৬২ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন চান্দিমাল। ভারতের হয়ে স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ৪ ও অমিত মিশ্র নেন ২টি করে উইকেট।

প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ৫Ñ এক টেস্টে সর্বোচ্চ ৮ ক্যাচ নিয়ে নতুন রেকর্ড গড়েন ভারতের রাহানে। ৭ শিকারে যৌথভাবে আগে যেখানে ছিলেন গ্রেগ চ্যাপেল, যুবরাজ সিং, হাসান তিলকারতেœ, স্টিফেন ফ্লেমিং ও ম্যাথু হেইডেন।

স্কোর ॥ শ্রীলঙ্কা প্রথম ইনিংস ১৮৩/১০ (৪৯.৪ ওভার; ম্যাথুস ৬৪, চান্দিমাল ৫৯, হেরাথ ২৩, থিরিমান্নে ১৩, করুনারতেœ ৯, কুশল ৫; অশ্বিন ৬/৪৬, মিশ্র ২/২০, ইশান্ত ১/৩০, এ্যারন ১/৬৮) ও দ্বিতীয় ইনিংস ৩৬৭/১০ (৮২.২ ওভার; চান্দিমাল ১৬২*, মুবারক ৪৯, থিরিমান্নে ৪৪, সাঙ্গাকারা ৪০, ম্যাথুস ৩৯; অশ্বিন ৪/১১৪, মিশ্র ৩/৬১, হরভজন ১/৭৩)

ভারত প্রথম ইনিংস ৩৭৫/১০ (১১৭.৪ ওভার; ধাওয়ান ১৩৪, কোহলি ১০৩, ঋদ্ধিমান ৬০, হরভজন ১৪; থারিন্ডু ৫/১৩৪, প্রদীপ ৩/৯৮) ও দ্বিতীয় ইনিংস ২৩/১ (৮ ওভার; রহুল ৫, ধাওয়ান১৩, ইশান্ত ৫; হেরাথ ১/১৩)। ** তৃতীয় দিন শেষে