১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমি বার্সিলোনায় সুখী ॥ সুয়ারেজ

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে ইংলিশ ক্লাব লিভারপুল ছেড়ে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনায় নাম লেখান লুইস সুয়ারেজ। প্রথম মৌসুমেই কাতালানদের হয়ে ঐতিহাসিক ট্রেবল জয়ের কৃতিত্ব দেখান উরুগুইয়ান তারকা। যে কারণে বার্সাকে বিশ্বের সেরা ক্লাব হিসেবে অভিহিত করেছেন তিনি। আরও একবার বিষয়টি সবাইকে স্মরণ করিয়ে দিয়েছেন ২৮ বছর বয়সী এই স্ট্রাইকার। শুক্রবার এক সাক্ষাতকারে সুয়ারেজ বলেছেন, তার লিভারপুল ছাড়ার সিদ্ধান্ত সঠিক এবং বার্সিলোনায় তিনি সুখে আছেন।

ইংলিশ ক্লাব লিভারপুলের হয়েই উত্থান সুয়ারেজের। সেখানে খেলেই লাইমলাইটে আসেন তিনি। তবে সে সবই এখন ইতিহাস। এ্যানফিল্ডে চার মৌসুম কাটানোর পর গত মৌসুমেই তিনি পাড়ি জমান ন্যুক্যাম্পে। তবে ইংলিশ ক্লাব ছাড়ায় তার বিন্দুমাত্র আক্ষেপ নেই। থাকবেই বা কেন! বার্সিলোনার হয়ে প্রথম মৌসুমেই জিতেছেন ঐতিহাসিক ট্রেবল। দিনকয়েক আগে হাতে তোলেন উয়েফা সুপার কাপের ট্রফি। সামনে আছে আরও দুটি শিরোপা জয়ের হাতছানি। ২০১৪-১৫ মৌসুমে লিভারপুল ছেড়ে পাঁচ বছরের চুক্তিতে বার্সায় যোগ দেন উরুগুইয়ান তারকা সুয়ারেজ। যার মূল্য ৯৪ মিলিয়ন ইউরো। অবশ্য কাতালানদের পক্ষ থেকে ট্রান্সফার ফি’র মূল্য দেখানো হয় ৮১ মিলিয়ন ইউরো।

সাক্ষাতকারে সুয়ারেজ বলেন, লিভারপুল ছেড়ে বার্সায় যোগ দেয়াটা সঠিক সিদ্ধান্ত ছিল। ক্লাব ছাড়ার পেছনে স্প্যানিশ পরাশক্তিদের হয়ে নিয়মিত ট্রফি জেতার লক্ষ্যসহ পারিবারিক কারণও জড়িত। তিনি আরও বলেন, আমি বার্সিলোনায় সুখে আছি। আমি বিশ্বের সেরা ক্লাবের হয়ে খেলছি। গত মৌসুমে ট্রেবল জিতলেও এবারের মৌসুমে চ্যালেঞ্জের কথা ভোলেননি সুয়ারেজ। বলেন, আমরা ২০১৪-১৫ মৌসুমটি বেশ উপভোগ করেছি। তবে সামনে নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। এখানে এমন কিছু খেলোয়াড় আছেন যারা মৌসুমের পর মৌসুম ধরে ট্রফি জেতেন। আমারও এখন একই লক্ষ্য।

মাস কয়েক আগেও এক সাক্ষাতকারে সুয়ারেজ বলেছিলেন, ইংলিশ প্রিমিয়ার লীগ বিশ্বের সেরা ফুটবল লীগ এবং বার্সিলোনা বিশ্বের সেরা দল। আমি নিজেকে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় মনে করি না। তবে সেরা দলের হয়ে খেলতে পারাটা সত্যিই আনন্দদায়ক। উরুগুইয়ান তারকা আরও বলেছিলেন, আমাদের লক্ষ্য এখনও পুরোপুরি পূরণ হয়নি। আমরা প্রথম ক্লাব হিসেবে টানা দুইবার চ্যাম্পিয়ন্স লীগ জিততে চাই। গত মৌসুমটি খুবই দারুণ কেটেছে। দলের সবাই জয়ের ধারা অব্যাহত রাখার বিষয়ে আশাবাদী। নিজের ক্যারিয়ারের যবনিকা প্রসঙ্গে তিনি বলেন, পছন্দের ক্লাব ন্যাসিওনালের হয়ে ক্যারিয়ারের ইতি টানতে পারি। এটি আমার প্রথম পেশাদার ক্লাব। কিন্তু কোন একদিন আবারও আয়াক্সে ফিরতে চাই। মেজর লীগ সকারের ক্লাবগুলোও মন্দ নয়। ফুটবলের প্রতি আমেরিকানদের ভালবাসা প্রতিনিয়তই বাড়ছে।

২০১১ সালে ডাচ ক্লাব আয়াক্স ছেড়ে ইংল্যান্ডে পাড়ি জমান সুয়ারেজ। চার মৌসুম খেলেই নিজেকে দ্য রেডসদের কিংবদন্তিতে পরিণত করেন। ইংলিশ পরাশক্তিদের হয়ে ১৩৩ ম্যাচে করেন ৮২ গোল। ২০১৩-১৪ মৌসুমে প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন। ওই মৌসুম শেষেই এ্যানফিল্ড ছেড়ে ন্যুক্যাম্পে নাম লিখিয়েছেন।