২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশের সবচেয়ে বড় কারাগার কেরানীগঞ্জে

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ১৪ আগস্ট ॥ পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডে ব্রিটিশ সরকারের আমলে নির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারটি স্থানান্তরিত হচ্ছে কেরানীগঞ্জে। এশিয়ার সর্ববৃহৎ কারাগার হিসেবে নির্মাণ হবে এটি। বিভিন্ন ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী এ কারাগারটি এখন স্থানান্তর করা হবে কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে। এর নাম করা হবে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার। সূত্রমতে জানা গেছে, খুব শীঘ্রই এ কারাগারটি উদ্বোধন করা হবে। নির্মাণ শ্রমিকরা নাওয়া খাওয়া ভুলে গিয়ে দিন রাত অবশিষ্ট কাজ করছে। শুধু বিচারাধীন বন্দীদের রাখার জন্যই এ কারাগারটি নির্মাণ করা হচ্ছে। বিচারাধীন বন্দীদের কারাবাসে সহায়তার জন্য কিছুসংখ্যক কয়েদিকে এ কারাগারে রাখা হবে। তাছাড়া ডিভিশনপ্রাপ্ত বন্দী, জঙ্গী, কিশোর অপরাধী, শীর্ষ সন্ত্রাসীদের সম্পূর্ণ আলাদা আলাদা স্থানে রাখার জন্য পৃথক পৃথক বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

ঢাকা-মাওয়া মহাসড়ক থেকে অত্যাধুনিক এই কারাগারটিকে বাইরে থেকে দেখে যে কেউ মেগা সিটি বলে ভুল করতে পারেন। জেলখানা ভবনের নির্মাণ শৈলী এতটাই দৃষ্টিনন্দন এবং চার পাশের দেয়াল প্রথাগত লাল রঙ না থাকায় এ ভুল হতেই পারে। ১শ’ ৯৮ দশমিক ৪১ একর জমি নিয়ে অত্যাধুনিক প্রযুক্তি ও সুবিধাসমৃদ্ধ কারাগারটি নির্মিত হচ্ছে। এর নির্মাণ খরচ হবে ৪শ’ কোটি টাকা বলে কারাসূত্র নিশ্চিত করছে। নির্মাণাধীন এই কারাগারে গিয়ে দেখা গেছে, বিশাল এলাকা নিয়ে গড়ে তোলা হয়েছে এর সীমানা প্রাচীর। ২৫ ফিট উচ্চতার এই সীমানা প্রাচীরের চারদিকে ৪০ ফিট উঁচু চারটি ওয়াচ টাওয়ার। যেখান থেকে সহজেই পুরো কারাগারের চিত্র দেখা যাবে। প্রধান ফটকটিও বেশ বড়।

মোট চার শ’ ভাগে বিভক্ত করা হয়েছে এ কারাগারটিকে। পুরুষের জন্য দু’টি অংশ ও মহিলা বন্দীদের জন্য একটি অংশ নির্ধারণ করা হয়েছে। আর কারাগারের বাইরের অংশে ২শ’ শয্যার একটি হাসপাতাল নির্মাণ করা হবে।