১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • বঙ্গবন্ধুর প্রথম মৃত্যুবার্ষিকী ভৈরবে গ্রেফতার হয়েছিলেন ২২ নেতাকর্মী

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ১৪ আগস্ট ॥ জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার এক বছর পর ১৯৭৬ সালে ১৫ আগস্ট তার প্রথম মৃত্যুবার্ষিকী পালন করার অপরাধে ভৈরবে গ্রেফতার হয়ের্ছিল ২২ জন যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মী।

সেদিন যারা গ্রেফতার হয়েছিল তারা হলেন তৎকালীন ভৈরব থানা যুবলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফখরুল আলম আক্কাছ (সাবেক পৌর মেয়র), আসাদুজ্জামান ফারুক (সাংবাদিক), রুহুল আমিন, মাহাবুব, মতিউর রহমান, মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন (জজ মিয়া), জিল্লুর রহমান (জিল্লু), আসাদ মিয়া, আতাউর রহমান, আসাদুল হক শিশু, দিলীপ চন্দ্র সাহা, দিপেন্দ্র চন্দ্র সাহা, ফজলুর রহমান, আব্দুল হামিদ, ইদ্রিস মিয়া, মাহাবুব আলম, রসরাজ সাহা, সুবল চন্দ্র কর, শাহজালাল, ফিরোজ মিয়া ও আফজাল ভূইয়া।

বরিশালে অস্ত্রসহ

যুবক আটক

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীর কলেজ এ্যাভিনিউ এলাকা থেকে বৃহস্পতিবার রাতে কাটা রাইফেল ও চার রাউন্ড গুলিসহ এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রফতারকৃত ওমর ফারুক গাজীপুর জেলার শহীদুল ইসলামের পুত্র।

পুলিশ জানায়, বিভিন্ন যান তল্লাশি করে। এ সময় ঢাকা থেকে আসা ওমর ফারুকের ব্যাগ তল্লাশি করে কাপড়ে মোড়ানো অবস্থায় একটি কাটা রাইফেল (এলজি) এবং চার রাউন্ড গুলি উদ্ধার করা হয়। এ ঘটনায় শুক্রবার দুপুরে আদালতের মাধ্যমে ওপর ফারুককে জেলহাজতে পাঠানো হয়েছে।

৭ ঘর ভস্মীভূত

নগরীর কাশিপুর এলাকার আনসার ও ভিডিপি কার্যালয় সংলগ্ন এলাকায় বৃহস্পতিবার রাতে ভয়াবহ অগ্নিকা-ে সাতটি বসতঘর ভস্মীভূত হয়েছে। এতে প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ঘর মালিক সুলতান আহম্মেদ জানান, রাত আটটার দিকে তার ভাড়াটিয়া শৈবাল কান্তির বাসার গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুনের সূত্রপাত।

মানহানি মামলা

ইন্ডিপেন্ডেন্ট টিভির

চেয়ারম্যানসহ চার

সাংবাদিককে

১০ কোটি টাকা

ক্ষতিপূরণ দেয়ার

নির্দেশ

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৪ আগস্ট ॥ কুমিল্লার সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের দায়ের করা মানহানির মামলায় ইন্ডিপেন্ডেন্ট টিভির চেয়ারম্যান সালমান এফ রহমানসহ চার সাংবাদিকের বিরুদ্ধে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে কুমিল্লার একটি আদালত। আগামী এক বছরের মধ্যে এ অর্থ বাদীকে দিতে হবে। কুমিল্লার প্রথম যুগ্ম জেলা জজ আদালতের বিচারক মীর মো. এমতাজুল হক এ রায় দেন। বৃহস্পতিবার সন্ধ্যায় কুমিল্লা টাউন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মামলার বাদি সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও তার আইনজীবীরা এ কথা জানান। সাংবাদিক সম্মেলনে এমপি বাহার জানান, রায়ে ঘোষিত ১০ কোটি টাকা পেলে তিনি পাঁচ কোটি টাকা কুমিল্লার সাংবাদিকদের কল্যাণ ফান্ডে দেবেন এবং বাকি পাঁচ কোটি টাকা দিয়ে সাংবাদিকদের নৈতিকতা উন্নয়নের জন্য একটি ইনস্টিটিউট নির্মাণ করবেন।

মামলায় অভিযোগ করা হয়, গত বছরের ২৯ সেপ্টেম্বর ‘বিএনপি-জামায়াতের অপকর্মের পৃষ্ঠপোষক কয়েকজন মন্ত্রী, এমপি’- শিরোনামে ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে দিনরাত মিথ্যা, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মানহানিকর সংবাদ প্রচার ও প্রকাশ করে।

ডিএনডিতে খাল ভরাট করে

অবৈধ স্থাপনা নির্মাণ

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ১৪ আগস্ট ॥ ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) সেচ খালটি ভরাট করে অবৈধ স্থাপনা ও দোকানপাট নির্মাণ অব্যাহত রয়েছে। দিন দিন খালের মধ্যে মাটি ও বালু ফেলে প্রভাবশালী মহলের লোকজন ভরাট করে ফেলছে। এতে ডিএনডি খালের সৌন্দর্য হারাচ্ছে।

জানা যায়, ডিএনডি খালটি ঢাকার ডেমরার সারুলিয়া থেকে নারায়ণগঞ্জ সদর উপজেলার গোদনাইলের ধনকু-া পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ। অথচ খালটি দখল করে দোকানপাট, অবৈধ স্থাপনা নির্মাণের প্রতিযোগিতা চলছে। অবৈধ স্থাপনা ও দোকানপাট বসিয়ে স্থানীয় প্রভাবশালী লোকজন অবৈধভাবে টাকা-পয়সা হাতিয়ে নিচ্ছে। সারুলিয়া বাজার, রানীমহল, শিমরাইল, ডিএনডি পাম্প হাউস, সিদ্ধিরগঞ্জপুল, কদমতলী, নয়াড়া, ভা-ারীপুল ও ধনকু-া এলাকায় এসব অবৈধ দোকানপাট ও স্থাপনা গড়ে উঠেছে। বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে খালের উভয় পাশ দখল করে ভরাট করে অবৈধ দোকানপাট ও স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে। শুক্রবার সরেজমিন দেখা যায়, খাল ভরাট করে ইট দিয়ে আধাপাকা দোকানপাট নির্মাণ করা হচ্ছে। এতে স্থানীয় বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করেছে।

সংক্ষিপ্ত সংবাদ

সিলেটে গোপন বৈঠক

মহানগর আমিরসহ জামায়াতের ৯

নেতাকর্মী

আটক

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেট মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়েরসহ ৯ জামায়াত-শিবিরের নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় নগরীর শিবগঞ্জ সবুজবাগ মসজিদে গোপন বৈঠককালে তাদের আটক করা হয়।

পুলিশ জানায়, নগরীর শিবগঞ্জ সবুজবাগ জামেয়া মসজিদে এশার নামাজের পর জামায়াত-শিবিরের শীর্ষ নেতৃবৃন্দেও গোপন বৈঠক শুরু হয়। পুলিশের কাছে এমন গোপন খবর পূর্ব থেকেই ছিল। নামাজের পর রাত সাড়ে ১০টার দিকে একের পর জামায়াত-শিবিরের নেতাকর্মীরা মসজিদে অবস্থান নেয়। বৈঠক চলাকালে পুলিশ মসজিদের চারপাশ ঘিওে ফেলে। এরপর একে একে বের হওয়ার সময় তাদের আটক করে পুলিশ।

সাতকানিয়ায় ৫

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস থেকে জানান, সাতকানিয়া উপজেলার একটি মসজিদ থেকে ছাত্রশিবিরের ৫ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালে পুলিশের এ অভিযান চলে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বেশকিছু জিহাদী বই ও রাষ্ট্রবিরোধী প্রচারপত্র।

জেলা পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতার এ ৫ জনের বয়স ১৮ থেকে ২৬ বছরের মধ্যে। তাদের নাম লিয়াকত আলী, মোঃ ফারুক, সাইফুল ইসলাম, মোঃ আরাফাত ও মঈনুল ইসলাম।

নওগাঁয় স্কুলছাত্রের

সন্ধান ৮ দিনেও

মেলেনি

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৪ আগস্ট ॥ নওগাঁ শহরের তুলাপট্টির মেসার্স নিদ্রালয়ের স্বত্বাধিকারী বিমল নারায়ণ চৌধুরীর নাতি মানব চৌধুরী (১৫) নিখোঁজ হওয়ার ৮দিন অতিবাহিত হলেও তার কোন সন্ধান মেলেনি। তার কোন সন্ধান না পেয়ে পরিবারে বৃদ্ধ দাদু ও মা-বাবা অজানা আতঙ্কে শারীরিকভাবে কাহিল হয়ে পড়েছে। শুক্রবার সন্ধ্যায় পড়ার সময় টিভি দেখতে নিষেধ করায় মা’র ওপর অভিমান করে সে বাসা থেকে বেরিয়ে যায়। বিভিন্ন আত্মীয়-স্বজনের বাড়িতে খোঁজ করে না পেয়ে গত সোমবার তার পিতা মানস চৌধুরী নওগাঁ সদর মডেল থানায় একটি জিডি করেছেন। মানব নওগাঁ জিলা স্কুলের ১০ম শ্রেণীর ছাত্র। তার নিখোঁজ সংবাদটি জনকণ্ঠে বিজ্ঞাপন আকারে প্রকাশ করাও হয়েছে।

ভোলার উন্নয়নে প্রধান সমস্যা নদী ভাঙ্গন ॥ তোফায়েল

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৪ আগস্ট ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আমরা ভোলাকে বাংলাদেশের মধ্যে সবচাইতে সমৃদ্ধশালী জেলা করার যে পরিকল্পনা নিয়েছি, তার প্রধান বাধা হচ্ছে নদী ভাঙ্গন। অথচ ইলিশ মাছের দেশ ভোলা শুধু খাদ্যেই স্বয়ং সম্পূর্ণই নয়, আমরা খাদ্যে উদ্বৃত্ত। তাই যে কোন মূল্যে ভোলার নদী ভাঙ্গন প্রতিরোধ করা হবে। তিনি বলেন, এই মেঘনা নদীর ভাঙ্গনে এক সময় গাজিপুর, মধুপুর ও কালুপুর নামে তিনটি ইউনিয়ন বিলীন হয়ে গেছে। এখন রাজাপুরও বিলীন হয়ে যাচ্ছে। বহু পরিবার আজ পথে বসে গেছে।

লালমনিরহাটে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৪ আগস্ট ॥ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। প্রতিবেশী রাষ্ট্র ভারতের স্বাধীনতা দিবস। শোক দিবস উপলক্ষে শুক্রবার লালমনিরহাটের মসজিদে মসজিদে জুমার নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ’৭৫ এর ১৫ আগস্ট ইতিহাসের নির্মম জঘন্যতম হত্যাকা-ের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে মোগলহাট সীমান্তসহ জেলার প্রায় ৭৫ কিলোমিটার উন্মুক্ত সীমান্তে ভারতীয় বিএসএফ রেড এ্যালাট জারি করেছে। এমনকি সীমান্ত ঘেঁষা গ্রামের অধিবাসীদের জরুরী প্রয়োজন ছাড়া রাতে সীমান্তের আসতে বারণ করে দিয়েছে। খুব প্রয়োজনে রাতে সীমান্তের মানুষকে হারিকেন জ্বালিয়ে চলা ফেরা করতে বলা হয়েছে।

‘ওরা আমার শরীর কুপাইয়া পচন ধরাইছে’

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ‘আমি আর বাঁচুমনা, আমার নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে স্যার। ওরা আমার সারা শরীর কুপাইয়া পচন ধরাইছে। আমারে আপনারা বাঁচান।’ হাসপাতালের বিছানায় শুয়ে এই কথা বলতে বলতে প্রচ- ব্যথায় কাতরাচ্ছিল সিরাজদিখান উপজেলার লক্ষ্মীবিলাশ গ্রামের ধীরেন ম-লের ছেলে দিপু ম-ল। পেটে, বুকে ও পিঠে ব্যান্ডেজ লাগানো দিপু ঠিকমতো নড়াচড়া করতে পারছে না। শুধু শরীরের ব্যথা কমার আকুতি। জমিজমা বিষয়ক বিরোধের জের ধরে সিরাজদিখান উপজেলার কেয়াইন ইউনিয়নের লক্ষ্মীবিলাশ গ্রামে গত ৭ আগস্ট জোর করে বাড়িতে নতুন ঘর ওঠাতে গেলে ছেলে দিপু ম-ল ও পিতা ধীরেন ম-লকে ধারালো অস্ত্র দিয়ে পেটে, বুকে ও পিঠে উপর্যুপরি কুপিয়ে আহত করে প্রতিপক্ষ।

স্থানীয়রা জানায়, লক্ষ্মীবিলাশ গ্রামের ধীরেন ম-ল আর্থিক অভাবের কারণে ৪-৫ বছর আগে একই গ্রামের নারায়ণ (জটু) ম-লের কাছে ৬ শতাংশ বাড়ির জায়গা তিন লাখ টাকায় বিক্রি করেন। তখন থেকেই পাশের বাড়ির মৃত সুনীল ম-লের ছেলে কমল ম-ল ও রিপন ম-ল ঝগড়াঝাটি, মারামারি করে আসছে। গত ৭ আগস্ট কমল ও রিপন লোকজন নিয়ে জোরপূর্বক ধীরেন ম-লের বাড়িতে ঘর ওঠাতে গেলে ধীরেন ম-ল ও তার ছেলে দিপু ম-ল বাধা দেয়।

মা-মেয়েসহ চার লাশ উদ্ধার

জনকণ্ঠ ডেস্ক ॥ ব্রাহ্মণবাড়িয়ায় মা-ছেলে, কিশোরগঞ্জে অজ্ঞাত নারী ও কলাপাড়ায় এক গলিত লাশ উদ্ধার করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদেরÑ

ব্রাহ্মণবাড়িয়া ॥ বৃহস্পতিবার রাতে নাসিরনগরে মা ও ছেলের লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতরা হলোÑ শফিকুল ইসলাম (৩) ও মাতা ফারজানা আক্তার (২৩)।

কিশোরগঞ্জ ॥ কটিয়াদীতে অজ্ঞাত এক নারীকে (২৪) জবাই করে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার সকালে উপজেলার মানিকখালী-করগাঁও সড়কের চান্দপুরে নির্মাণাধীন পুলিশ তদন্ত কেন্দ্র সংলগ্ন বাট্টার হাওর এলাকা থেকে পুলিশ ওই নারীর মরদেহ উদ্ধার করেছে।

কলাপাড়া ॥ কুয়াকাটা সৈকতের শূন্যপয়েন্টের পূর্বদিক থেকে শুক্রবার দুপুরে একটি বিকৃত গলিত লাশ উদ্ধার করা হয়েছে।

ছাগল বিতরণ

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৪ আগস্ট ॥ শুক্রবার হাতীবান্ধা উপজেলার বড়খাতায় দরিদ্র অসচ্ছল নারীদের অর্থনৈতিক মুক্তি ও সচ্ছলতা দিতে বিনামূল্যে ৭৫ নারীর মাঝে ছাগল বিতরণ করা হয়েছে। এ কাজটি করে এশটি বেসরকারী উন্নয়ন সংস্থা বড়খাতা শাপলা ফেডারেশন। এতে সভাপতিত্ব করেন বেসরকারী উন্নয়ন সংস্থাটির চেয়ারম্যান মর্জিনা বেগম। প্রধান অতিথি ছিলেন সাবেক প্রতিমন্ত্রী মোঃ মোতাহার হোসেন এমপি।

শোকদিবসে গরু বিতরণ

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৪ আগস্ট ॥ জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে চাঁদাবাজি প্রতিরোধ করতে শতাধিক গরু বিতরণ করেছে গাজীপুর মহানগর আওয়ামী লীগ। গাজীপুর মহানগরের ৫৭টি ওয়ার্ডসহ বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় একটি করে ১০০টি গরু বিতরণ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে একটি করে গরু বিতরণ করা হয়। তবে লোকসংখ্যা ও আয়তনের বিবেচনায় কোন কোনটিতে তিনটি পর্যন্ত গরু বিতরণ করা হয়েছে। লটারির মাধ্যমে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক এ সব গরু বিতরণ করেন।

ফরিদপুরে বিষ্ণু প্রতিমা উদ্ধার ॥ আটক তিন

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৪ আগস্ট ॥ ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আজিমনগর গ্রাম থেকে ৬৮ কেজি ৪৮০ গ্রাম ওজনের বিষ্ণু প্রতিমা উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকাল এগারোটার দিকে উপজেলার আজিমনগর ইউনিয়নের আজিমনগর গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনা সদস্য সরোয়ার হোসেনের বাড়ি থেকে এ প্রতিমাটি উদ্ধার করা হয়।

টেকনাফে দুই কোটি টাকার ইয়াবা উদ্ধার

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফের নাফনদীতে ৭০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার রাতে চৌধুরী পাড়ার নতুন জেটি ঘাট এলাকায় অভিযান চালিয়ে এসব আমদানি নিষিদ্ধ টেবলেট উদ্ধার করা হয়। টেকনাফ ৪২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইয়াবার চালান নাফনদী দিয়ে টেকনাফে আসছে তথ্যের ভিত্তিতে নাফনদীর কিনারায় অভিযান চালায় বিজিবি।

বিদ্যুতস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চারঘাটে বিদ্যুতস্পৃষ্ট হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। নিহতের নাম শিউলী বেগম (৩৬)। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার মোক্তারপুর গ্রামে নিজ বাড়িতে মারা যান তিনি। এদিকে নগরীতে জাতীয় শোক দিবসের ব্যানার টাঙাতে গিয়ে আব্দুর রশিদ নামের এক আওয়ামী লীগকর্মী গুরুতর আহত হয়েছে। তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আড়াইহাজারে দুই বাড়িতে ডাকাতি

নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ১৪ আগস্ট ॥ আড়াইহাজারে একই রাতে দুই বাড়িতে ডাকাতি সংঘটিত হয়েছে। ডাকাতরা দুটি বাড়ির লোকদের অস্ত্রের মুখে জিম্মি করে নগদ চার লাখ টাকাসহ ছয় লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায় বলে ডাকাতির শিকার লোকজন জানায়।

জানা গেছে, বৃহস্পতিবার রাতে হাইজাদী ইউনিয়নের নারান্দী এলাকার ব্যবসায়ী মোস্তফার বাড়ির দরজা ভেঙ্গে ঘরে ঢুকে অস্ত্রের মুখে বাড়ির লোকজনদের জিম্মি করে ও হাত-পা বেঁধে আলমারি ভেঙ্গে নগদ সাড়ে তিন লাখ টাকা নিয়ে যায়।

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ যবিপ্রবির এক ছাত্র সাময়িক বহিষ্কার দুজনকে জরিমানা

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে এক ছাত্রকে সাময়িক বহিষ্কার ও দুই ছাত্রকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সাময়িক বহিষ্কৃত ছাত্র হলেন- যবিপ্রবির ই.এস.টি বিভাগের প্রথম বর্ষের ছাত্র তানভির ফয়সাল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের পিইএসএস বিভাগের ছাত্র আল মামুন সিমন ও মাসুদুর রহমান রনিকে পাঁচ হাজার টাকা করে মোট ১০ হাজার জরিমানা করা হয়েছে।

নাটোরে হামলায় আহত ব্যবসায়ীর মৃত্যু

সংবাদদাতা, নাটোর, ১৪ আগস্ট ॥ নাটোরের বড়াইগ্রামে ছিনতাইকারীর হামলায় আহত আরিফুল ইসলাম নামে এক ব্যবসায়ীর রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোরে মৃত্যু হয়েছে। নিহত আরিফুল ইসলাম উপজেলার মানিকপুর টুনিপাড়া গ্রামের আব্দুস সাত্তারের ছেলে এবং বনপাড়া বাজারে সিট-কাপড়ের ব্যবসায়ী।

জানা গেছে, বুধবার রাতে বনপাড়া বাজারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে আরিফুল তার বন্ধু নাজমুলের সঙ্গে মোটরসাইকেলযোগে বাড়ি ফিরছিলেন। পথে হারোয়া হিন্দুপাড়া ব্রিজ এলাকায় একদল ছিনতাইকারী রাস্তায় রশি টেনে তাদের পথরোধ করে। রশিতে বাধা পেয়ে নাজমুল ও আরিফুল সড়কের উপর ছিটকে পড়ে যান। এ সময় ছিনতাইকারীরা তাদের মারপিট করে মোটর সাইকেল নিয়ে পালিয়ে যায়। তাদের চিৎকারে ঘটনাস্থলে লোকজন এসে আহত নাজমুল ও আরিফুলকে উদ্ধার করে।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ১৪ আগস্ট ॥ জাতীয় শোক দিবস উপলক্ষে কিশোরগঞ্জ জেলা কৃষক লীগের উদ্যোগে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। পরে শিশুদের মাঝে পুরস্কার ও সনদপত্র তুলে দেয়া হয়। বিকেলে জেলা কৃষক লীগ সভাপতি আহমেদ উল্লাহর সভাপতিত্বে একই স্থানে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

চার শিক্ষকের চার ছাত্র

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ দেশে অনেক বিদ্যালয়ে শ্রেণীকক্ষে শিক্ষার্থীর ভিড় সামলাতে হিমশিম খেতে হয় শিক্ষককে। তবুও পরীক্ষায় ভাল ফলাফল করে বহু শিক্ষা প্রতিষ্ঠান। দুঃখজনক হলেও সত্য, টেকনাফে চার শিক্ষার্থীর জন্য মাথাপিছু একজন করে শিক্ষক থাকা সত্ত্বে¡ও কোন শিক্ষার্থীও পাস করতে পারেনি। শিক্ষক শিক্ষার্থীর অনুপাত সমান হয়েও অকৃতকার্য হয়েছে তারা। টেকনাফ উপজেলায় একটি মাত্র কলেজে বিজ্ঞান বিভাগে রয়েছেন চার শিক্ষক। এবারের এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীও ছিলেন চারজন।

নীলফামারীতে অপহৃত শিশু উদ্ধার

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দশ লাখ টাকা মুক্তিপণের দাবিতে গাজীপুরের জয়দেবপুর থেকে অপহরণকৃত আব্দুর রহমান রিয়াদ নামের পাঁচ বছরের এক শিশুকে নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তার নদীর পূর্বছাতনাই তছিরের পাড়া থেকে উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় র‌্যাব-১৩ এর একটি দল ওই শিশুটিকে উদ্ধার করে। এ সময় অপহরণের সঙ্গে জড়িত এক নারীসহ দুইজনকে আটক করা হয়। আটককৃতরা হলোÑ পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার বকদুলঝুলা চটিপাড়া গ্রামের হামিদ উদ্দিন মুন্সির ছেলে জাহিদুল ইসলাম জাহিদ (২৫) ও নীলফামারীর জলঢাকা উপজেলার খারিজা গোলনা ইউনিয়নের মাস্টারপাড়ার গ্রামের মোজাম্মেল হকের স্ত্রী সখিনা বেগম (৫৫)। এদের বিরুদ্ধে অভিযোগ মুক্তিপণের দাবিকৃত টাকা না পেয়ে এরা ওই শিশুটিকে তিস্তা নদীর সীমান্ত দিয়ে ভারতে পাচারের চেষ্টা করছিল।