২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুকে নিয়ে এ্যাপস

  • বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক এ্যাপ

জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপস নির্মাণের আওতায় তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক এ্যাপ। এতে ছয়টি অংশে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনা থেকে শুরু করে সংযুক্ত রয়েছে বঙ্গবন্ধু সম্পর্কিত নানা তথ্য। এর প্রথম অংশেই রয়েছে বঙ্গবন্ধুর জীবনী যেখানে বিভিন্ন সালের ক্রমানুসারে সংযোজিত হয়েছে বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনা। এ্যাপটির ভাষণ অংশে রয়েছে বঙ্গবন্ধুর উল্লেখযোগ্য সব ভাষণের অডিও এবং ভিডিও। ফটো গ্যালারি অংশে মিলবে বঙ্গবন্ধুর সব দুর্লভ ছবি। রয়েছে বঙ্গবন্ধু জাদুঘর, বঙ্গবন্ধুর বিভিন্ন সাক্ষাত্কার এবং বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীও সংযোজিত রয়েছে এই এ্যাপে।

বঙ্গবন্ধু জাদুঘর

বঙ্গবন্ধুকে নিয়ে আইসিটি বিভাগের তৈরি আরেকটি এ্যাপ হলো বঙ্গবন্ধু জাদুঘর (ইধহমধনধহফযঁ গঁংবঁস)। ধানম-ি ৩২ নম্বর সড়কে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের নানা তথ্য নিয়ে তৈরি করা হয়েছে এ্যাপটি। বঙ্গবন্ধুর এই বাসভবনটি ১৯৯৭ সালে স্মৃতি জাদুঘরে রূপান্তর করা হয়। এ্যাপটিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে ভার্চুয়াল ট্যুর করার সুবিধা রয়েছে। অর্থাৎ এ্যাপটির মাধ্যমেই বঙ্গবন্ধু জাদুঘর ভ্রমণের অভিজ্ঞতা পাওয়া যাবে। এ ছাড়া জাদুঘর সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে এতে। গুগল ম্যাপে জাদুঘরের অবস্থান পাওয়ার সুবিধার সঙ্গে সঙ্গে রয়েছে গেস্টবুক যাতে এ্যাপ ব্যবহারকারী তার মন্তব্য লিপিবদ্ধ করতে পারবেন।

মোবাইলে বঙ্গবন্ধুর জন্মস্থান

আইসিটি বিভাগের উদ্যোগে তৈরি এই এ্যাপে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থানের তথ্য ও ইতিহাস সন্নিবেশিত রয়েছে। এই এ্যাপের মাধ্যমে ব্যবহারকারী টুঙ্গিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধুর মাজার কমপ্লেক্স সম্পর্কে ধারণা লাভ ও ভিডিওর মাধ্যমে ভার্চুয়াল ভ্রমণের অভিজ্ঞতা লাভ করবেন। এ ছাড়াও এর মাধ্যমে মাজারে ভ্রমণরত কোন ব্যবহারকারী ফ্রি ওয়াই-ফাই সেবায় যুক্ত হতে পারবেন এবং সেই সঙ্গে তাদের প্রতিক্রিয়া সরাসরি মোবাইল এ্যাপের মাধ্যমে জানাতে সক্ষম হবেন। বঙ্গবন্ধুর মাজার কমপ্লেক্সের অবস্থান গুগল ম্যাপেও দেখাবে এই এ্যাপ।

নির্বাচিত সংবাদ