১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গত সপ্তাহে লেনদেন কমেছে ২৫ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরণের মূল্য সূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ২৫ দশমিক ০৮ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ৩৭ কোটি ৫৯ লাখ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৯৯ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ১৩৭ কোটি ৪৩ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯২ দশমিক ৪৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৭৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ১৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৬৫ শতাংশ।

এদিকে, ডিএসইর সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ১৪ শতাংশ বা ৫৫ দশমিক ৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ৪৫ শতাংশ বা ২৭ দশমিক ৪৪ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৫১ শতাংশ বা ৬ দশমিক ০৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টি কোম্পানির। আর দর কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে, সিএসইতে সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২১ কোটি ৫০ লাখ টাকা। আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩০২ কোটি ৩০ লাখ ৪১ হাজার টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৮১ লাখ ২৩ হাজার টাকার শেয়ার। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই কমেছে দশমিক ৮৬ শতাংশ।

আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৫ টির, দর কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬ টির।