২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যেখানেই থাক খুনীদের ফিরিয়ে আনা হবে ॥ সৈয়দ আশরাফ

যেখানেই থাক খুনীদের ফিরিয়ে আনা হবে ॥ সৈয়দ আশরাফ

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ১৫ আগস্টের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের কালো দিন, কলঙ্কের দিন। বাংলাদেশে যেন এ রকম কিছু আর না ঘটে। এ জন্য জনগণকে সতর্ক থাকতে হবে।

শনিবার সকালে জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্টে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর খুনীরা পৃথিবীর যেখানেই থাকুক, তাদের দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে। রায় কার্যকর করা হবে। এ নিয়ে আমাদের সব রকম প্রচেষ্টা অব্যাহত রয়েছে। যতক্ষণ পর্যন্ত একজন খুনীরও বিচারের রায় কার্যকর বাকি থাকবে, ততক্ষণ পর্যন্ত এ চেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, দেশ উন্নতির দিকে যাচ্ছে, যাবে। এ জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। দলমত নির্বিশেষে সবার মিলেমিশে কাজে নামতে হবে।

ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাই ঐক্যবদ্ধ থাকুন- স্বাস্থ্যমন্ত্রী নাসিম ॥ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিএনপি-জামায়াত জোটের ষড়যন্ত্র এখনও বন্ধ হয়নি। অতীতের মতো তাদের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে।

শনিবার রাজধানীর ১০টি স্থানে জাতীয় শোক দিবসের আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোহাম্মদ নাসিম। এসব অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে তাঁর ও তাঁর পবিবারের শহীদ সদস্যদের আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়। বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে দিতে বিদেশী রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, জাতির পিতা হত্যার বিচারের রায় অংশিক কার্যকর হয়েছে। এখনও কিছু খুনী দেশের বাইরে পালিয়ে আছে। যে সকল দেশে এসব খুনিরা পালিয়ে আছে তাদের দ্রুত দেশে ফেরত আনতে হবে।

দুপুরে রাজধানীর কাওয়ানবাজার পরিবার পরিকল্পনা অধিদফতরে ‘সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ নাসিম। পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোঃ নূর হোসেন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ।

জিয়াই মদ ও জুয়ার লাইসেন্স দিয়েছিলেন- হানিফ ॥ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, বঙ্গবন্ধুর হত্যার পর ইসলামের সোল এজেন্ট বলে দাবিদার জিয়াউর রহমান ষড়যন্ত্রের মাধ্যমে ক্ষমতায় এসে বঙ্গবন্ধু যে হাউজি খেলা বন্ধ করেছিল তা চালু করে। মদের দোকানের লাইসেন্স দেয়। এর কারণ হিসেবে জিয়াউর রহমান বলেছিলেন, সুইপাররা নাকি মদ না খেলে ঠিকমতো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করতে পারে না।

শনিবার দুপুরে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম; আলোচনা সভা ও দোয়া মাহফিলে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, গত ৬ বছরে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর যত মাদ্রাসার অনুমোদন হয়েছে, তা অতীতে অন্য কোন সরকারের আমলেই হয়নি।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট আফজাল হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গবর্নরস মিছবাহুর রহমান চৌধুরী, শায়খ আল্লামা খন্দকার গোলাম মাওলা নকশাবন্দী, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

বঙ্গবন্ধুর স্বপ্ন দর্শনকে ধ্বংস করতে পারেনি খুনীচক্র- নানক ॥ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য নাম। খুনীচক্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করলেও তাঁর স্বপ্ন দর্শনকে ধ্বংস করতে পারেনি।

শনিবার মোহাম্মদপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারী কৃষি পণ্যের পাইকারি বাজার ব্যবসায়ী সমিতি ও ৩৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অসমাপ্ত কর্ম ও দর্শনের আলোকে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে চূড়ান্ত পর্যায়ে নিয়ে গেছেন। তিনি দলীয় নেতা-কর্মীসহ দেশপ্রেমিক জনগণকে ঐক্যবদ্ধভাবে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করে ১৫ আগস্টের ষড়যন্ত্রের বদলা নেয়ার আহ্বান জানান।

খুনীদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করা হবে-খাদ্যমন্ত্রী ॥ খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর খুনীদের অবিলম্বে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করা হবে। সকালে রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ের দলীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত গরিব ও অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ অনুষ্ঠানে তিনি আরও বলেন, দল ও মত পার্থক্যের উর্ধে রেখে চলতি বছর সার্বজনীনভাবে জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে। তিনি বলেন, বিএনপি নেত্রী এতদিন ১৫ আগস্ট তার ভুয়া জš§দিন পালন করেছেন। এবার তিনি অতীতের মতো এমন কাজ আর করবেন না বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।