২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হত্যা ও স্বজন হারানোর বেদনা আমার পরিবারের চেয়ে ভাল কেউ জানে না ॥ জয়

বিশেষ প্রতিনিধি ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, হত্যা আর স্বজন হারানোর বেদনা আমার পরিবারের চেয়ে ভাল কেউ জানে না। ওরা শুধু একজনকেই হত্যা করেনি। এমনকি খুনীরা আমার মামিদের, যাদের মধ্যে একজন ছিলেন সন্তানসম্ভবা এবং শিশুদেরও রেহাই দেয়নি। ঠা-া মাথায় তারা ১০ বছর বয়সী রাসেল মামাকেও হত্যা করেছিল। এরা ছিল দানব। ১৫ আগস্টের হত্যাকা- না হলে আজ বাংলাদেশ উন্নত অর্থনীতির দেশ হতো।

শনিবার সন্ধ্যা ৭টার দিকে সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে এসব কথা লেখেন। স্ট্যাটাসে তিনি আরও বলেন, এই যখন অবস্থা, সেখানে ওইদিনের পত্রিকার দিকে তাকালে দেখবেন, কিছু লোক খুনীদের প্রশংসা পর্যন্ত করেছিল। নির্বাচনে আমার নানাকে (বঙ্গবন্ধু) হারাতে না পেরে তাঁকে স্বৈরাচার বলে দাবি করেছিল তখনকার বিরোধীরা। এখন আমাদের সুশীল সমাজের কারও কারও কাছ থেকে বারবার একই কথা শোনা যাচ্ছে।

জয় বলেন, গণতন্ত্রের মানে এই না যে সবাই একবার একবার করে ক্ষমতায় আসবে কিংবা সংসদে সমান সংখ্যক আসন পাবে। গণতান্ত্রিকভাবে জয়ী হতে হলে আপনাকে নির্বাচনে অংশ নিতে হবে এবং জনগণের ভোট পেতে হবে। এই বিষয়টা সুশীল সমাজের কেউ কেউ ১৯৭৫ সালে পাত্তা দেয়নি এবং এখনও সুশীল সমাজের কেউ কেউ বিষয়টা পাত্তা দিতে চায় না।

তিনি জানান, এই ধরনের চিন্তাভাবনার পরিণতি কী হয় তা ইতিহাস দেখিয়েছে। মালয়েশিয়া ও সিঙ্গাপুর যেখানে অর্থনৈতিকভাবে উন্নতি করেছে, সেখানে বঙ্গবন্ধু হত্যাকা-ের পর বাংলাদেশ ধুঁকেছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার আগ পর্যন্ত আমাদের দেশ দ্রুত উন্নতির পথে যেতে পারেনি। মাত্র ছয় বছরে আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি।