২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রীসে বেলআউট অনুমোদন ॥ দলে বিদ্রোহের মুখে সিপরাস

নতুন একটি বেলআউট কর্মসূচী পার্লামেন্টের অনুমোদন লাভ করলেও নিজ দলের ভেতরে সবচেয়ে বড় বিদ্রোহের মুখে পড়েছেন গ্রীসের প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন সিরিজা পার্টির নেতা এ্যালেক্সিস সিপরাস।

গ্রীক পার্লামেন্টের ইউরোপন্থী বিরোধীদলগুলোর সদস্যদের সমর্থন নিয়ে শুক্রবার সহজেই তৃতীয় বেলআউট কর্মসূচির প্রস্তাব পাস করাতে সক্ষম হন সিপরাস। খবর ওয়েবসাইটের।

তবে নিজ দলের আইনপ্রণেতারা আস্থা ভোটের জন্য সিপরাসের উপর চাপ তৈরি করেছেন। আস্থা ভোটের ফলাফল তার বিপক্ষে গেলে গ্রীসে আগাম জাতীয় নির্বাচনের পরিস্থিতি তৈরি হতে পারে। গ্রীসের পার্লামেন্টে বেলআউট প্রস্তাব পাস হওয়ায় ইউরো জোনের অর্থমন্ত্রীদের আট হাজার ৬০০ কোটি ইউরোর আর্থিক সহায়তার প্রস্তাব অনুমোদন করার পথ পরিষ্কার হয়ে গেল। বিরূপ পরিস্থিতি সত্ত্বেও শুক্রবার সন্ধ্যায় বেলআউট প্রস্তাবটি পাস হয়। ভোটের সময় সিপরাসের সিরিজা পার্টির সদস্যদের একটি অংশের ক্ষোভ প্রকাশ্যে চলে আসে। বেলআউটের প্রস্তাবে ব্যয় সংকোচন ও সংস্কারের যে সব প্রস্তাবে সিপরাস রাজি হয়েছেন তার তীব্র বিরোধিতা করেছেন তারা। ভোটাভুটির সময় সিরিজার ৪৩ জন সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ও অনুপস্থিত থাকেন। অপ্রত্যাশিতভাবে বড় আকার ধারণ করা সিরিজার এই বিদ্রোহী অংশটিতে সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারোউফাকিসও ছিলেন। ঋণদাতা ইউরো জোন ও আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) থেকে নেয়া বেলআউট সহায়তাকে সমর্থন করে পার্লামেন্টকে সিপরাস বলেন, আপোস করার নিজ সিদ্ধান্তে আমি দুঃখিত নই। আত্মহত্যার পরিবর্তে বেঁচে থাকার দায় গ্রহণ করেছি আমরা। কিন্তু এই ভোটাভুটিতে ৩০০ আসনের পার্লামেন্টে সরকারের পক্ষে ক্ষমতায় থাকার জন্য ক্ষমতাসীন জোটের ১২০ সদস্যের সমর্থন পুরোপুরি নেই বলে প্রকাশ পায়।