২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়াশিংটন, লন্ডনসহ পাশ্চাত্যে হামলার আহ্বান লাদেন পুত্রের

আল-কায়েদা দৃশ্যত ওসামা বিন লাদেনের ছেলের একটি বার্তা প্রকাশ করেছে। বার্তাটিতে লন্ডন ও পাশ্চাত্যের অন্যান্য শহরে হামলা চালানোর আহ্বান জানানো হয়েছে। খবর টেলিগ্রাফ অনলাইনের।

টুইটারে লাদেনের ছেলে হামজা বিল লাদেনের এ ধরনের অডিও বার্তা এটাই প্রথম। তার বয়স এখন ২৩-২৪ বছর। হামজা এর আগে আল-কায়েদার কোন মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করেননি কিন্তু এ সন্ত্রাসী নেটওয়ার্কের একজন ভবিষ্যত নেতা হিসেবে নিজেকে প্রতষ্ঠার চেষ্টা করছেন।

লাদেনের পাকিস্তানের এবোটাবাদের বাড়ির প্রাঙ্গণে পাওয়া চিঠিগুলোতে আভাস পাওয়া যায় যে, তিনি ২০১১তে তার মৃত্যুর আগে হামজাকে সার্থক উত্তরসূরি তৈরির চেষ্টা করছিলেন। এই সময় থেকে এ সন্ত্রাসী গ্রুপটির নেতৃত্ব দিয়ে এসেছেন আয়মান আল-জাওয়াহিরি। তিনি তখন ছিলেন বিন লাদেনের ডানহাত। এ বার্তাটিতেই কেবল প্রথম আভাস দেয়া হয়নি যে বিন লাদেনের সবচেয়ে ছোট ছেলে হামজা বিন লাদেন আল কায়েদা কোন পদে যোগ দিয়েছেন। হামজা ২০০৫ সালের প্রথম দিকে পাকিস্তান ও আফগানিস্তানে হামলায় অংশ নেন। আল-কায়েদার দাবি অনুযায়ী হামজার এ বার্তাটির আমেরিকা ও এর সহযোগীদের বিরুদ্ধে জিহাদের আহ্বান জানানো হয়েছে। বার্তাটিতে হামলার লক্ষ্যবস্তু হিসেবে নির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে লন্ডন, ওয়াশিংটন, প্যারিস ও তেল আবিবের। ২০১১ তে পাকিস্তানে ওসামাবিন লাদেনের বাসভবনে মার্কিন হামলার পর রিপোর্টে বলা হয়েছিল যে, হামজা তার বাবার সঙ্গে নিহত হয়েছেন।