২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অসি ব্যাটিংয়ে হতাশ মার্শ

স্পোর্টস রিপোর্টার ॥ দুয়েকবার ব্যাটিং বিপর্যয় হতেই পারে। এ্যাশেজের তৃতীয় টেস্টে বাজে ব্যাটিংয়ের কারণে মাত্র তিনদিনেই হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই বাজে ব্যাটিং চিত্রটা আরও ভয়াবহ আকার ধারণ করেছে চতুর্থ টেস্টে। মাত্র ৬০ রানেই প্রথম ইনিংসে গুটিয়ে যায় অসিরা। আর এটা দেখে হতবাক হয়ে গেছেন অস্ট্রেলিয়া দলের নির্বাচক প্রধান রডনি মার্শ। তিনি দাবি করেছেন তিনি এবং নির্বাচক প্যানেলের সদস্যরা এ্যাশেজের জন্য সবচেয়ে সেরা দলটাই গঠন করেছিলেন। তবু দলের এমন নিয়মিত ব্যাটিং ব্যর্থতা পুরোপুরি নির্বাক করে দিয়েছে মার্শকে।

এক ম্যাচ হাতে রেখেই ৩-১ ব্যবধানে এগিয়ে গিয়ে মর্যাদার এ্যাশেজ পুনরুদ্ধার করেছে ইংল্যান্ড। হারতে থাকা অসিরা সর্বশেষ চতুর্থ টেস্টে নিজেদের চরম দুরাবস্থার স্বাক্ষর দেখিয়েছে। হেরে গেছে ইনিংস ও ৭৮ রানের লজ্জাজনক ব্যবধানে। তবে দল গঠনের ক্ষেত্রে সবচেয়ে সেরা যে কয়েকজন ক্রিকেটার ছিলেন তাদের নিয়েই দল গড়েছিলেন রডনি মার্শ ও তার নেতৃত্বে থাকা নির্বাচক কমিটি। তবু সেই দলটির বিপক্ষে টানা দুই টেস্টে তিনদিনের মধ্যেই জিতে গেছে ইংলিশরা। মাত্র ১১১ বলেই অলআউট হয়েছে অস্ট্রেলিয়া ট্রেন্টব্রিজ টেস্টের প্রথম ইনিংসে। টেস্ট ইতিহাসে এরচেয়ে কম বল খেলে কোন দলই গুটিয়ে যায়নি। কলঙ্কজনক এক অধ্যায়ের জন্ম দিয়েছে অসিরা। নটিংহ্যামে অসি ব্যাটসম্যানদের ওপর চড়াও হয়ে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড মাত্র ১৫ রানেই নিয়েছেন ৮ উইকেট। মাত্র ১৯ বল করেই তিনি তুলে নেন ৫ উইকেট যা টেস্ট ইতিহাসে ভয়ঙ্করতম বোলিংয়ের নিদর্শন। সম্প্রতি অস্ট্রেলিয়ার মিডলঅর্ডারের ব্যাটিং চিত্রটা খুবই ভীতিকর। এর মধ্যে অধিনায়ক মাইকেল ক্লার্ক, এডাম ভোগস, শেন ওয়াটসন, মিচেল মার্শ ও শন মার্শরা মিলে গত ৪ টেস্টে ৩৫০ রানেরও কম অবদান রেখেছেন দলের জন্য। এ বিষয়ে রডনি বলেন, ‘আমাদের টপঅর্ডাররা ইংল্যান্ড ওপেনারদের চেয়ে বেশি রান করেছেন। কিন্তু মিডলঅর্ডাররা তেমন কোন রানই করেনি। আর সেটাই সবচেয়ে বড় পার্থক্য। আসলে গত কয়েক টেস্টে মিডলঅর্ডার থেকে আমরা কিছুই পাইনি।’

বর্তমানে নর্দাম্পটনেই অবস্থান করছেন রডনি। সেখানে অস্ট্রেলিয়া একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে পঞ্চম ও শেষ টেস্টের আগে। আগামী বৃহস্পতিবার দ্য ওভালে চলতি এ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট খেলবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। আজ থেকে নর্দাম্পটনশায়ারের বিপক্ষে তিনদিনের প্রথমশ্রেণীর ম্যাচ শুরু হবে।