২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীনগরে হুমকির মুখে পাঁচ হাজার বিঘা জমির চাষাবাদ

  • বালু ফেলে খালের মুখ ভরাট

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ শ্রীনগর উপজেলা সদর সংলগ্ন ষোলঘর বেইলি ব্রিজের মুখ ড্রেজারের বালু দিয়ে ভরাট করা হচ্ছে। এই খাল ভরাটের শ্রীনগরের ঢাকার চকের প্রায় ৫ হাজার বিঘা আবাদি জমি ভবিষ্যত হুমকির মুখে পড়েছে। কৃষকরা বলছে, বর্ষার পানি প্রবেশ ও বেরুবার একমাত্র পথ এইভাবে বন্ধ হয়ে গেলে ফসল আবাদ ব্যাহত হবে। ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে এই অঞ্চলের চাষাবাদ।

শ্রীনগরেরর ঢাকার চকে বর্ষা মৌসুমে পানি প্রবেশ এবং বোরো মৌসুমে (কার্তিক মাসে) পানি নিষ্কাশনের একমাত্র পথ এই বেইলি ব্রিজের নিচের খাল। কৃষক অহিদ মিয়া জানান, এই খাল বন্ধ হয়ে গেলে সারা বছরের জলাবদ্ধতায় এখানে কোন ফসল ফলানো যাবে না। জহুর শেখ বলেন, বর্ষায় বড় খালের মাছ এই উপজেলার খাল দিয়া ঢাকার চকে ঢোকে।

আশপাশের গরিব মৎস্যজীবীরা এখান থেকে মাছ শিকার করে পাঁচ মাস জীবিকা নির্বাহ করে। এতটা জন গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও বেজগাঁও গ্রামের প্রভাবশালী শাহজাহান উপজেলার পাশে ড্রেজার বসিয়ে বেইলি ব্রিজের মুখ বন্ধ করে বালি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। কয়েক মাস আগে এই শাহজাহান বেইলি ব্রিজ সংলগ্ন উভয় পার্শ্বের সরকারী সম্পত্তি (নয়ন জলী) নিজ জায়গা দাবি করে বালু দিয়ে ভরাট করে। এরপর প্লট তৈরি করে বিক্রিও শুরু করছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্রিজের নিচ থেকে সমস্ত বালু সরানোর জন্য শাহজাহানকে নির্দেশ দেন। শাহজাহান সমস্ত বালু না সরিয়ে কেবল সরু নালা কেটে দেন পানি নিষ্কাশনের জন্য। কিন্তু এবার তিনি বালু ভরাট করে বেইলি ব্রিজের উভয় পাশের মুখ পুরোটাই বন্ধ করে দিচ্ছে। মো. শাহজাহান জানান, এটি তার খরিদ করা সম্পত্তি। অন্যদিকে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহানারা বেগম জানান, এটা সরকারী সম্পত্তি। যাতে কেউ দখল নিতে না পারে সে ব্যাপারে ব্যবস্থা নেয়া হচ্ছে।