২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বয়ংক্রিয় গাড়ি আনছে অ্যাপল?

অনলাইন ডেস্ক ॥ আইপড, আইফোন, আইপ্যাড, অ্যাপল ওয়াচের পরে স্বয়ংক্রিয় গাড়ি আনছে অ্যাপল? হ্যাঁ, এমনটাই জানাচ্ছে ব্রিটিশ দৈনিক তবে কি গার্ডিয়ান।

অ্যাপলের এক কর্মকর্তা এবং গাড়ি পরীক্ষার সংস্থা ‘গোমেনটাম স্টেশন’-এর সঙ্গে বার্তালাপ থেকে এই সম্ভাবনার কথা জানা যাচ্ছে। এই বার্তালাপটি হাতে পেয়েছে গার্ডিয়ান পত্রিকা। যদিও অ্যাপলের পক্ষ থেকে এ খবরের সত্যতা স্বীকার করা হয়নি।

গার্ডিয়ান বলছে, ‘টাইটান’ বলে একটি অতি গোপন প্রকল্পের অধীনে এই গাড়ি তৈরির কাজ চলছে অ্যাপল-এ। এতই গোপন এই প্রকল্প যে যাঁরা এই প্রকল্পের সঙ্গে যুক্ত তাঁরা ক্যালিফোর্নিয়ার কুপারটিনোয় অ্যাপল-এর ঝাঁ চকচকে মূল অফিসে নয়, খানিক দূরে ভাড়া করা সাধারণ অফিসে বসে কাজ চালাচ্ছেন। এই প্রকল্পে অ্যাপল একটি স্বয়ংক্রিয় গাড়ি তৈরি দিকেই এগোচ্ছে। এর মধ্যেই অন্যতম প্রতিদ্বন্দ্বী গুগ্‌ল তাদের স্বয়ংক্রিয় গাড়ি তৈরির দিকে অনেকটাই এগিয়ে গিয়েছে। এ নিয়ে লুকাছুপা নেই গুগ্‌লের। স্বয়ংক্রিয় গাড়ির জন্য অ্যালফাবেটের ছাতার তলায় গুগ্‌ল এক্স সংস্থাটি নিয়ে এসেছে গুগ্‌ল। সেই গাড়ি নিয়ে বিজ্ঞাপনও দিয়ে দিয়েছে গুগ্‌ল। ফলে অ্যাপলের পক্ষেও বসে থাকা সম্ভব নয়। তবে স্বভাবসিদ্ধভাবে সব কিছুই গোপন রাখতে চায় অ্যাপল।

তবে গুঞ্জন থাকলেও অ্যাপল যে এতটা এগিয়ে গিয়েছে প্রায় অজনা ছিল। এই বার্তালাপটি থেকে জানা যাচ্ছে স্বয়ং-চালিত গাড়িটি পরীক্ষার স্তরে পৌঁছে গিয়েছে। সূত্রের খবর, চলতি বছরের মে মাসে এই প্রকল্পের সঙ্গে যুক্ত অ্যাপলের কর্তারা সান ফ্রান্সিসকো-র গোমেনটাম সংস্থার কর্তাদের সঙ্গে দেখা করেন। সান ফ্রান্সিসকোয় উপকূলের ধারে গোমেনটাম সংস্থার পরীক্ষাকেন্দ্র রয়েছে। সেখানে গাড়ি পরীক্ষার জন্য দীর্ঘ রাস্তা রয়েছে। রয়েছে নকল রেলস্টেশন, টানেল,

ব্রিজ তৈরি ব্যবস্থা। ফলে বেশ কয়েকটি গাড়ি নির্মাতা সংস্থা গোমেনটাম-এ নতুন গাড়ি পরীক্ষা করে।

কেন গোমেনটাম?

গোমেনটাম-এর সুবিধা হল সিলিকল ভ্যালি থেকে ৪০ মাইল দূরে এই পরীক্ষাকেন্দ্রটি আগে মার্কিন নৌসেনার ঘাঁটি ছিল। সাধারণের চোখ এড়িয়ে যন্ত্রপাতি, লোকজনকে সহজে নিয়ে আসা যায়। এখানে নিরাপত্তা ব্যবস্থাও বেশ আঁটোসাঁটো। সাধারনের প্রবেশাধিকার নেই। কোনও নতুন কিছু তৈরি করার আগে অ্যাপল প্রচণ্ড গোপনীয়তা অবলম্বন করে। ফলে গোমেনটাম-এর পরীক্ষাকেন্দ্র তাদের গাড়ি পরীক্ষার জন্য বেশ মানানসই জায়গা।

দীর্ঘ দিন ধরেই অ্যাপল স্বয়ংক্রিয় গাড়ি তৈরির চেষ্টা করছে বলে খবর রয়েছে। স্বয়ংক্রিয় গাড়ি বিষয়ে বিশেষজ্ঞ বেশ কয়েক জনকে নিয়োগও করেছে অ্যাপল। ওই বার্তালাপ থেকে জানা যাচ্ছে অ্যাপলের কর্তা ফ্রাঙ্ক ফেয়ারন নতুন গাড়ির পরীক্ষার বিষয়ে বিশদে আরও তথ্য দেওয়ার কথা জানাচ্ছেন গোমেনটাম-এর এক কর্তাকে। পাশাপাশি কী ভাবে পরীক্ষাস্থলকে প্রস্তুত করতে হবে তাও সংস্থাকে জানান হবে বলে জানাচ্ছেন ফেয়ারন। ফেয়ারন অ্যাপলে যোগ দেওয়ার আগে বৈদ্যুতিক বাইক তৈরি সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন। সূত্রের খবর, এর মধ্যেই বেশ কয়েকটি বিখ্যাত গাড়ি নির্মাতা সংস্থার সঙ্গে যোগাযোগ করেছেন অ্যাপলের শীর্ষ কর্তারা। অ্যাপলের সিইও টিম কুক গত কয়েক মাসের মধ্যে বেশ কয়েকটি গাড়ি নির্মাতা সংস্থার সঙ্গে নিজেই বৈঠক করেছেন। কয়েকটি সংস্থার কারখানায় নিজেই গিয়েছিলেন টিম কুক। সব মিলিয়ে স্বয়ং-চালিত গাড়ি নিয়ে প্রতিযোগিতা আরও জমে উঠবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।