১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালের অপসোনিনের ওষুধ বিক্রিতে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আপসোনিন ফার্মা ও অপসো স্যালাইন কোম্পানীর তিন প্রকার ওষুধ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে ওষুধ প্রশাসন। একইসঙ্গে যে ওষুধগুলো বাজারে রয়েছে তাও দ্রুত সময়ের মধ্যে তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ওষুধ প্রশাসনের এ নির্দেশ রবিবার লিখিতভাবে কোম্পানীর কর্মকর্তাদের অবহিত করেছেন জেলা সির্ভিল সার্জন।

সিভিল সার্জন ডা. এটিএম মিজানুর রহমান জানান, ওষুধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, ক্ষতিকর প্রভাব বিস্তার করার কারণে দেশের বেশকিছু কোম্পানীর ওষুধ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়।এগুলোর মধ্যে বরিশালের অপসোনিন ফার্মা লিমিটেডের দুটি ও অপসো স্যালাইনের একটি ওষুধ রয়েছে। অপসোনিন ফার্মার ওষুধ দুটি হলো-রেনেটাইড ট্যাবলেট (বাণিজ্যিক নাম) যার জেনিরিক নাম প্যারাসিটামল ৫০০ মি. গ্রাম (ডিআর নং ০২৫-৮৩৬-০০৬), অপরটি হচ্ছে-পাইলো-৩০ (বাণিজ্যিক নাম) যার জেনিরিক নাম পায়োগিটাজন ৩০ মি. গ্রাম (ডিআর নং ০২৫-৩৫২-০১৫)। অপসো স্যালাইনের যে ওষুধটি বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তা হলো- জিসেট ট্যাবলেট (বাণিজ্যিক নাম) যার জেনিরিক নাম প্যারাসিটামল ৫০০ মি. গ্রাম (ডিআর নং ২৫৯-১০০-০০৬)। এ ওষুধগুলো বাজারজাতকরণ ও নতুন করে উৎপাদনে নিষেধাজ্ঞার সাথে সাথে যেসব ওষুধ দোকানে বিক্রি হচ্ছে সেগুলোও বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এ ব্যাপারে মেডিসিন বিশেষজ্ঞ বরিশাল সদর হাসপাতালের আবাসিক সার্জন ডা. দেলোওয়ার হোসেন জানান, প্যারাসিটামল জাতের ওষুধগুলো সরাসরি সেবনে লিভারের প্রচন্ড ক্ষতি হয়। সম্ভবত এ কারণে এগুলো বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।