২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মালদ্বীপ সম্মেলনে শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর শিল্পবর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক ৬ষ্ঠ আঞ্চলিক সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু আজ রাতে মালদ্বীপের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

মালদ্বীপ সরকারের আমন্ত্রণে শিল্পমন্ত্রী এ সফরে যাচ্ছেন।

জাতিসংঘের আঞ্চলিক উন্নয়ন কেন্দ্র ও জাপান সরকারের পরিবেশ মন্ত্রণালয়ের যৌথ সহায়তায় মালদ্বীপ ‘ষষ্ঠ আঞ্চলিক ৩ আর ফোরাম ইন এশিয়া এন্ড দ্যা প্যাসেফিক’ শীর্ষক এ সম্মেলন আয়োজন করেছে। মালদ্বীপের রাজধানী মালেতে আজ থেকে ৪ দিনব্যাপী এ সম্মেলন শুরু হচ্ছে। আগামী ১৯ আগস্ট এটি শেষ হবে।

সম্মেলনে দ্রুত নগরায়নের কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে শিল্প দূষণ এবং প্রাকৃতিক ও প্রতিবেশগত ঝ্ুঁকির বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। পাশাপাশি দেশগুলোতে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনায় বিদ্যমান সীমাবদ্ধতা মোকাবেলায় করণীয় নির্ধারণ হবে।

এছাড়া সম্মেলনে শিল্পবর্জ্যরে পরিমাণ কমানো, বর্জ্য পরিশোধন ও পরিশোধিত বর্জ্য শিল্প উৎপাদনে পুনর্ব্যবহারের ক্ষেত্রে সম্মিলিত উদ্যোগ গ্রহণ ও সবুজ প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হবে।

সম্মেলনে আমির হোসেন আমু টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের ধারা জোরদার করতে বাংলাদেশ সরকার গৃহিত পদক্ষেপগুলো তুলে ধরবেন।

তিনি পরিবেশ সুরক্ষায় বাংলাদেশে বিদ্যমান আইন ও নীতি কাঠামো সম্পর্কে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিদের ধারণা দেবেন। সম্মেলনে অংশগ্রহণের ফলে বাংলাদেশের মত জনবহুল ও সীমিত সম্পদের অধিকারী দেশগুলোর মন্ত্রী ও নীতি নির্ধারকদের সাথে শিল্পবর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। এতে করে বাংলাদেশের শিল্পখাতে সবুজ প্রযুক্তির ব্যবহার ও পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারের লক্ষ্যে কার্যকর কৌশল প্রণয়ন সহজ হবে বলে আশা করা হচ্ছে।

সম্মেলনে যোগদান শেষে শিল্পমন্ত্রী ২০ আগস্ট দেশে ফেরার কথা রয়েছে। সূত্র: বাসস