১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মারে-জোকোভিচের শিরোপার লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনের আগে দারুণভাবেই প্রস্তুতি-পর্বটা সেরে নিচ্ছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা নোভাক জোকোভিচ এবং বৃটেনের এ্যান্ডি মারে। টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দুই তারকা এবার মুখোমুখি হতে যাচ্ছেন মন্ট্রিয়েল মাস্টার্সের ফাইনালে। টুর্নামেন্টের সেমিফাইনালে জাপানের কেই নিশিকোরিকে পরাজিত করে ফাইনালের টিকেট নিশ্চিত করেন স্কটিশ তারকা মারে। শেষ চারের লড়াইয়ে তিনি ৬-৩ এবং ৬-০ গেমের সরাসরি সেটে নিশিকোরিকে পরাজিত করেন। এই জয়ের ফলে সুইস তারকা রজার ফেদেরারের র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানটিও দখল করে নিতে যাচ্ছেন মারে। আজ প্রকাশিত হবে এটিপি বিশ্ব টেনিসের সর্বশেষ র‌্যাঙ্কিং।

তবে শীর্ষস্থান অক্ষুণœ রাখবেন নোভাক জোকোভিচ। দীর্ঘদিন ধরেই টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা জোকোভিচের বিপক্ষে মন্ট্রিয়েল মাস্টার্সের ফাইনাল খেলবেন মারে। টুর্নামেন্টের অন্য সেমিফাইনালে শীর্ষ বাছাই জোকোভিচ ফ্রান্সের জেরেমি চার্ডিকে ৬-৪, ৬-৪ সেটে পরাজিত করে ফাইনালে উঠেন। ইতোমধ্যেই তিনবারের বিজয়ী সার্বিয়ান এই তারকা ৮০ মিনিটেই চার্ডিকে পরাজিত করে ফাইনালের টিকেট নিশ্চিত করেন। এই নিয়ে দশমবারের মোকাবেলায় চার্ডির বিপক্ষে সবকটিতেই জয় পেলেন তিনি। ২০০৯ এবং ২০১০ সালের ক্যানাডিয়ান চ্যাম্পিয়ন মারে অবশ্য নিশিকোরিকে দাঁড়াতেই দেননি। যদিও আগের দিনের ম্যাচটি অনেক রাতে শেষ হওয়ায় হয়ত বা জাপানী শীর্ষ বাছাই কিছুটা পরিশ্রান্ত হয়ে পড়েছিলেন। এ ঘণ্টারও কম সময়ে সেমিফাইনালে খেলতে হয়েছে মারেকে। মারের বিপক্ষে ১৯ জয়ের বিপরীতে আটটিতে পরাজিত হয়েছেন জোকোভিচ। তবে শেষ আট ম্যাচেই সার্বিয়ান তারকা জয়ী হয়েছেন। এবারও বিশ্বের শীর্ষ তারকা নিজেকে প্রমাণে পুরোপুরি প্রস্তুত।

সেমিফাইনাল জয়ের পর স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত টুর্নামেন্টের শীর্ষ তারকা নোভাক জোকোভিচ। তবে ফাইনাল জেতাটা যে বেশ কঠিন হবে সেটা অনুমিতই। চলতি মৌসুমের সব গ্র্যান্ডসøাম টুর্নামেন্টেরই ফাইনালে খেলা জোকোভিচও মানছেন তা। এ বিষয়ে তিনি বলেন, ‘এ্যান্ডি মারে পরিপূর্ণ একজন খেলোয়াড়। তার অলরাউন্ড নৈপুণ্য অসাধারণ। বড় ম্যাচে কিভাবে যে নিজেকে মানিয়ে নিতে হয় সে বেশ ভালই বুঝে। আমি জানি আমাকে কি করতে হবে, তবে নিজের সেরাটা দিয়েই শিরোপা নিশ্চিত করতে হবে।’ চলতি মৌসুমে ইতোমধ্যেই ছয় শিরোপা জিতেছেন জোকোভিচ। এর ফলে মৌসুমের সপ্তম এবং মাস্টার্স ১০০০ পর্যায়ের পঞ্চম শিরোপার লক্ষ্যেই কোর্টে নামবেন তিনি। ২০১৫ সালের মাস্টার্স টুর্নামেন্টের প্রথম পাঁচটির মধ্যে চারটিতেই জয়ী হয়েছিলেন সার্বিয়ার এই টেনিস তারকা। এই নিয়ে ক্যারিয়ারের ২৫তম মাস্টার্স শিরোপার হাতছানি এখন তার সামনে।