১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে ভাষাসৈনিকের নামে নির্মাণাধীন তোরণ অপসারণ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ’৫২-এর ভাষা আন্দোলনের সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুবের স্মৃতি রক্ষায় নিজ এলাকা জেলার গৌরনদী উপজেলা সদরে তার নামে নির্মিত তোরণটি ভেঙ্গে নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে।

শুক্রবার থেকে শুরু করে শনিবারের মধ্যে বিশাল এ তোরণটি ভেঙ্গে পুরো মালামাল অপসারণ করা হয়েছে।

এছাড়া ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব চত্বরের সামনের অংশের গ্রিল খুলে ফেলা হয়েছে। ভাষাসৈনিকের পরিবারের ও ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব ফাউন্ডেশনের নেতৃবৃন্দের অভিযোগ, রাজনৈতিক প্রতিহিংসা পরায়ন হয়ে ভাষাসৈনিকের নাম মুছে ফেলতে তোরণটি ভাঙ্গা হয়েছে। বিভিন্ন সূত্রে জানা গেছে, গৌরনদীর কৃতি সন্তান ৫২’র ভাষা আন্দোলনের সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব। তার স্মৃতি রক্ষায় স্থানীয়দের দাবির প্রেক্ষিতে উপজেলা সদরের প্রধান সড়কে ২০০২ সালে ‘ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব তোরণ’ নির্মাণ করা হয়।

পাশাপাশি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় চত্বরকে ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব চত্বর হিসেবে নামকরণ করা হয়। সেখানে আধুনিক শহীদ মিনার নির্মাণের মাধ্যমে গৌরনদীর কেন্দ্রীয় শহীদ মিনার হিসেবে একুশ পালন করা হয়। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হাসান পাটোয়ারী বলেন, তোরণটি কে বা কারা ভেঙ্গেছে তা আমার জানা নেই। তবে কেউ লিখিত অভিযোগ করলে এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।