২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফেরত দিন ॥ বিদেশী রাষ্ট্রের প্রতি নাসিম

স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধুর পলাতক খুনীদের ফিরিয়ে দিতে বিদেশী রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় আংশিক কার্যকর হয়েছে। কিছু খুনী এখনও দেশের বাইরে পলাতক রয়েছে। যেসব দেশে এসব খুনী পালিয়ে রয়েছে, সেই রাষ্ট্রগুলোর প্রতি বঙ্গবন্ধুর খুনীদের বিচারের জন্য বাংলাদেশে ফেরত পাঠানোর আহ্বান জানাচ্ছি।

রবিবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৪০ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে এই আলোচনা সভা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খানের সভাপতিত্বে সভায় ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমান মন্ত্রী রাশেদ খান মেনন, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আফম রুহুল হক, সাবেক সংসদ সদস্য ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ বদিউজ্জমান ভূঁইয়া ডাবলু, বিএমএ মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সনাল প্রমুখ বক্তব্য রাখেন।

মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বের যে রাষ্ট্রগুলো কথায় কথায় আমাদের গণতন্ত্র শেখাতে চায়, যারা মানবাধিকারের কথা বলে, তারাই বঙ্গবন্ধুর খুনীদের আশ্রয়ে রেখেছে। ওইসব দেশকে বলব, আপনারা যদি এতই গণতন্ত্রপ্রিয় হোন, তাহলে বঙ্গবন্ধুর খুনীদের ফেরত দিন।

জাতীয় শোক দিবসে যারা উল্লাস করে নকল জন্মদিন পালন করে তাদের প্রতি ধিক্কার জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সব মানুষ আজ বেদনার্ত, শোকাহত। তাদের হৃদয়ে আঘাত দিয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বিশাল বড় কেক কেটে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে নকল জন্মদিন পালন করে যাচ্ছেন। এর মাধ্যমে খালেদা জিয়া জাতিকে বোঝাচ্ছেন, তাদের কাছে এই দিন আনন্দের। এর মধ্যদিয়ে তিনি ৭৫-এর খুনীদের উৎসাহ যোগাচ্ছেন। রাশেদ খান মেনন বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি।

হাসানুল হক ইনু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন বিএনপি-জামায়াত জোট দেশবিরোধী চক্রান্ত করছে।

সোহরাওয়ার্দী হাসপাতালে বিশেষ সেবা সপ্তাহ উদ্বোধন ॥ রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রী নাসিম শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহের কার্যক্রম উদ্বোধন করেন। ১৫ থেকে ২১ আগস্ট পর্যন্ত এই সেবা দেয়া হবে। এ সময় সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ উত্তম কুমার বড়ুয়া, বিএমএ সভাপতি অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিশেষ সেবা সপ্তাহ উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘শোক পরিণত হোক শক্তি ও সেবায়’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিরদিন জনসেবা করেছেন, জনসেবায় তিনি আত্মবিসর্জন দিয়েছেন। জাতির পিতার স্মরণে এমন একটি উদ্যোগ নেয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি। ‘রোগীদের সেবা করাই ডাক্তারদের ধর্ম’ উল্লেখ করে ডাক্তারদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আপনাদের দায়িত্ব পালনের সময় যার যার অবস্থান থেকে নিজ নিজ দায়িত্ব পালন করে রোগীদের সেবা নিশ্চিত করবেন, এটাই বঙ্গবন্ধুর আদর্শ। এরপর স্বাস্থ্যমন্ত্রী ডাক্তারদের মধ্যে এপ্রোন বিতরণ ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন। পরে মন্ত্রী নিজেই হাসপাতালের পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেন। হাসপাতালের অধিকতর মানোন্নয়নের লক্ষ্যে স্বাস্থ্যমন্ত্রী বহির্বিভাগে রাখা মন্তব্য খাতায় স্বাক্ষর করেন।