২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাতাসে গ্যাসের পরিমাণ মাপবে স্মার্টফোন!

অনলাইন ডেস্ক ॥ অনলাইন শপিং থেকে বিল পেমেন্ট, খাবার অর্ডার দেওয়া থেকে ভৌগোলিক অবস্থান, আপনার প্রিয় স্মার্টফোনের দৌলতে সবই আপনি তুড়ি মেরে করে ফেলেছেন এত দিন। আধুনিক জীবনের সমস্ত উপকরণের হদিশ অনায়াসে এক নিমেষে আপনার হাতের মুঠোয় পৌঁছে দিচ্ছে স্মার্টফোন। এ বার স্মার্ট হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে গেল সেই স্মার্টফোন। রবিবার স্মার্টফোনের সাফল্যের মুকুটে আরও একটি পালক যোগ হল। সৌজন্যে ফিনল্যান্ডের এক দল বিজ্ঞানী।

ফিনিস বিজ্ঞানীদের দাবি, এ বার থেকে বাতাসে গ্যাসের পরিমাণও মাপতে পারবে স্মার্টফোন। এ কাজের উপযোগী ক্ষুদ্র সেন্সরও নাকি আবিষ্কার করে ফেলেছেন ফিনল্যান্ডের ‘ভিটিটি টেকনিক্যাল রিসার্চ সেন্টার’-এর এক দল বিজ্ঞানী। আলোক রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য মাপার যন্ত্র ‘ফাব্রি-পেরো-ইন্টারফেরোমিটার’-এর ক্ষুদ্র অংশ এই সেন্সরটি।

কী ভাবে কাজ করবে এই সেন্সরটি?

বাতাসের মধ্যে দিয়ে আলোক রশ্মি পাঠিয়ে তরঙ্গ দৈর্ঘ্য মাপলেই বোঝা যাবে কী ধরণের গ্যাস মজুত আছে সেখানে। কারণ বিভিন্ন গ্যাসের মধ্যে আলোর গতিবেগ বিভিন্ন। সেন্সর প্রযুক্তির মাধ্যমে তরঙ্গ দৈর্ঘ্য বিশ্লেষণ করলেই বোঝা যাবে বাতাসে কী ধরনের গ্যাস মজুত আছে এবং তার পরিমাণই বা কত।

বাতাসে মজুত কার্বন ডাই অক্সাইডর পরিমাণের উপর নির্ভর করে মানুষের কর্মক্ষমতা। নতুন যন্ত্রটি তাই আপনার কাজের দক্ষতা বাড়াতেও সাহায্য করবে বলে দাবি বিজ্ঞানীদের। এ ছাড়া যন্ত্রটির সাহায্যে ঘুমন্ত মানুষের শ্বাস প্রশ্বাস বিশ্লেষণ করে তার ‘স্লিপ কোয়ালিটি’ পরিমাপও করা যাবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা