২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মীর কাসেম-নিজামীর আপিল মামলা কার্যতালিকায়

স্টাফ রিপোর্টার॥ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলী ও আমির মতিউর রহমান নিজামীর আপিল মামলা দু’টি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় এসেছে।

আপিল বিভাগের এক নম্বর বেঞ্চের প্রকাশিত মঙ্গলবারের কার্যতালিকায় মীর কাসেমের মামলা ৩ ও নিজামীর মামলা ১০ নম্বরে রাখা হয়েছে। এর মধ্যে প্রথমটি আদেশের জন্য ও দ্বিতীয়টি শুনানির জন্য তালিকায় এসেছে।

চার সদস্যের এ বেঞ্চের নেতৃত্বে রয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সদস্য হিসেবে রয়েছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গত ২৮ মে মীর কাসেমের আপিলের সার-সংক্ষেপ চার সপ্তাহের মধ্যে ও ২৪ ফেব্রুয়ারি নিজামীর আপিলের সার-সংক্ষেপ দুই সপ্তাহের মধ্যে দাখিলের জন্য রাষ্ট্র ও আসামিপক্ষকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২ নভেম্বর ট্রাইব্যুনাল-২ মীর কাসেম আলীকে এবং ২৯ অক্টোবর ট্রাইব্যুনাল-১ নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন। এ রায়ের বিরুদ্ধে ২৩ নভেম্বর নিজামী ও ৩০ নভেম্বর মীর কাসেম আলী আপিল করেন আপিল বিভাগে। মীর কাসেম তার দেড়শ’ পৃষ্ঠার মূল আপিলসহ ১ হাজার ৭৫০ পৃষ্ঠার আপিলে এবং নিজামী তার ৬ হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে মোট ১৬৮টি কারণ দেখিয়ে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন।

দু’টি আপিলেরই অ্যাডভোকেট অন রেকর্ড হচ্ছেন জয়নুল আবেদিন তুহিন।