২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খাগড়াছড়িতে সিরিজ বোমা হামলার জঙ্গীদের বিচার শেষ হয়নি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ সিরিজ বোমা হামলা মামলায় খাগড়াছড়িতে গ্রেফতার হওয়া জঙ্গীদের বিচার কাজ ১০ বছরেও সম্পন্ন হয়নি। ইতিমধ্যে এ মামলার ১৮ আসামীর মধ্যে প্রধান দুই আসামী শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইকে অপর মামলায় ফাঁসির আদেশ কার্যকর করা হয়েছে।

খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর বিধান কানুনগো জানান, মামলার অন্যতম আসামী এনায়েত উল্লাহ’র বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে একাধিক মামলা থাকায় শুনানীর নিদিষ্ট দিনে তাকে আদালতে হাজির করা সম্ভব না হওয়ার কারনে বিচার বিলম্ব হচ্ছে। তিনি জানান, গত বছর মামলাটি চার্জ গঠন হয়। কিন্তু এরাই মধ্যে খাগড়াছড়ি জেলা ও দায়রা জর্জ বদলী হয়ে যাওয়ার পর নতুন করে জজ নিয়োগ না দেওয়ায় বিচার কাজ থেমে আছে।

আসামীপক্ষের আইনজীবি এডভোকেট আব্দুল মালেক মিন্টু জানান, মামলার তিন আসামী জামিনে আছেন। এর মধ্যে একজন আসামী খাগড়াছড়ি জজ কোর্ট থেকে এবং অপর দু’জন হাইকের্ট থেকে জামিন পেয়েছেন।

উল্লেখ, ২০০৫ সালে সারা দেশের ন্যায় খাগড়াছড়ি আদালত প্রাঙ্গনসহ ৪ স্থানে বোমা বিস্ফোরন ঘটে। এ ঘটনায় খাগড়াছড়িজেলার পানছড়ি উপজেলার ফাতেমা নগর এলাকা থেকে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার আরিফুল ইসলাম ওরফে নাসিরকে আটক করা হলে বেরিয়ে আসে সারা দেশে সিরিজ বোমা হামলার চাঞ্চল্যকর তথ্য। একে একে ধরা পড়ে শায়খ আব্দুর রহমান ও সিদ্দিকুর রহমার ওরফে বাংলা ভাইসহ জেএমবি’র শীর্ষ নেতারা।