১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনমোহন সিংয়ের নামে সমন জারির আবেদন

  • কয়লা কেলেঙ্কারি মামলা

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মধু কোডা কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত এক মামলায় অন্যতম আসামি হিসেবে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের প্রতি সমন জারি করতে নয়াদিল্লীর এক বিশেষ আদালতে আবেদন করেছেন। এ আবেদনে একই মামলায় অন্য দু’জনের নামেও সমন জারি চাওয়া হয়েছে। মামলাটিতে কেন্দ্রীয় তদন্ত (সিবিআই) ব্যুরো শিল্পপতি নবীন জিন্দাল ও অন্যদের বিরুদ্ধে চার্জশীট দায়ের করেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

কোডা নিজেও ওই মামলার অন্যতম আসামি। তিনি চান, মনমোহন সিং তৎকালীন জ্বালানি সচিব আনন্দস্বরূপ এবং তৎকালীন খনি ও মৃত্তিকা সচিব জয় শধার তিওয়ারির নামেও সমন জারি করা হোক। মনমোহন সিং সেই সময়ে কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। কোডার আবেদনের অনুলিপি সিবিআইকে দেয়া হয়েছে। আদালত ওই আবেদনের ওপর কোন জবাব থাকলে তা পেশ করতে সংস্থাকে বলেছে।

তবে কোডার আইনজীবী আদালতে বলেন, ওই আবেদনের ওপর যুক্তিতর্ক মামলার চার্জ গঠন সম্পর্কিত যুক্তিতর্কের পাশাপাশি শোনা হোক। আদালত আসামিদের কাছে সিবিআইয়ের পাঠানো দলিলপত্রের পরীক্ষা এবং এর চার্জশীটের শুনানি তারিখ হিসেবে ২৮ আগস্ট ধার্য করে।

ঝাড়খ-ের অমরকুন্ডার মুরগাদঙ্গল কয়লা ব্লক জিন্দাল গ্রুপের দুটি কোম্পানি জিন্দাল স্টিল এ্যান্ড পাওয়ার লিমিটেড (জেএসপিএল) ও গগন স্পঞ্জ আয়রন প্রাইভেট লিমিটেডের (জিএসআইপিএল) নামে বরাদ্দ করার ক্ষেত্রে অনিয়মের অভিযোগ নিয়ে মামলাটি দায়ের করা হয়। জিন্দাল ছাড়াও কোডা, সাবেক কয়লা প্রতিমন্ত্রী দশরি নারায়ণ রাও, সাবেক কয়লা সচিব এইচসি গুপ্ত এবং পাঁচটি ফার্মসহ অন্য ১১ জন মামলাটির আসামি।