১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব

সংস্কৃতি ডেস্ক ॥ রবীন্দ্র-উত্তরকালের উপমহাদেশের বাংলা নাটকের অন্যতম দিকপাল, অনন্যসাধারণ নাট্যকার, নাট্যাচার্য ড. সেলিম আল দীনের ৬৬তম জন্মবার্ষিকী আজ। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষে সেলিম আল দীনের নাট্য-ঐতিহ্যের ধারক নাট্যসংগঠনগুলো বিশেষ কর্মসুচী হাতে নিয়েছে। কর্মসুচীর মধ্যে রয়েছে ঢাকা থিয়েটারের চারদিনব্যাপী জন্মোৎসব, স্বপ্নদলের দুইদিনব্যাপী উৎসব, জাহাঙ্গীরনগর থিয়েটার, বগুড়া থিয়েটারসহ অপরাপর নাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যতম। অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনা সভা, স্মৃতিচারণ, পদক ও সম্মাননা প্রদান এবং নাটক মঞ্চায়ন। সংগঠনগুলোর আয়োজন নিয়ে এ প্রতিবেদন।

ঢাকা থিয়েটারের চার দিনের উৎসব : সেলিম আল দীনের স্বপ্নের সংগঠন ঢাকা থিয়েটার চার দিনের উৎসবের আয়োজন করেছে। আজ থেকে শুরু হয়ে এ উৎসব চলবে আগামী ২১ আগস্ট পর্যন্ত। দলটির কৃত্যানুষ্ঠানের মধ্যে রয়েছে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, স্মারক বক্তৃতা, পদক প্রদান ও নাটক মঞ্চায়ন। এর মাধ্যমে দলের উদ্যোগে বাংলানাট্যের এই যুগস্রষ্টাকে স্মরণ করা হবে। এ উপলক্ষে আজ সকাল ১০টায় সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে ঢাকা থিয়েটার। কাল জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় রয়েছে ঢাকা থিয়েটারের পরিবেশনায় সেলিম আল দীন রচিত বিভিন্ন নাট্যচরিত্র নিয়ে ‘পুতুল তোমার জনম কী রূপ’। চরিত্রাঙ্কনে থাকবে মঞ্চকুসুমখ্যাত অভিনেত্রী শিমুল ইউসুফ। ২০ আগস্ট পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীনের নাটক ‘স্বর্ণ বোয়াল’। নাটকটি নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ। ২১ আগস্ট উৎসবের সমাপনী দিনে সেমিনার কক্ষে বিকেল ৪টায় থাকছে সেলিম আল দীন স্মারক বক্তৃতা ২০১৫। বিষয় ‘দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব ও শিল্পসৃজন বিষয়ক অপরাপর মতবাদ’। এতে বক্তব্য রাখবেন অধ্যাপক আবদুস সেলিম। সন্ধ্যা সাড়ে ৬টায় সেলিম আল দীন পদক ১৪২২ দেয়া হবে । এবার এ পদক পাচ্ছেন অধ্যাপক অরুণ সেন। এছাড়া দেয়া হবে মীর মকসুদ উস সালেহীন-বজলুল করিম পদক ২০১৫ ও ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক ২০১৫ পদক। এগুলো প্রদান করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এদিন জাতীয় নাট্যশালা মূল মঞ্চে সন্ধ্যা ৭টায় রয়েছে ঢাকা থিয়েটারের প্রযোজনায় সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’। এ নাটকের নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ। স্মারক বক্তৃতা ও পদকপ্রদান অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত হলেও নাটক দেখতে হবে দর্শনীর বিনিময়ে।

স্বপ্নদলের দুই দিনের আয়োজন : আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার স্বপ্নদল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করেছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসবÑ২০১৫’। নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের আয়োজনে ১২তম এ উৎসবের স্লোগান ‘নিকষ আঁধারে সদা জাজ্বল্যমান, ঐতিহ্য রবীন্দ্রনাথ সেলিম আল দীন’।

নাট্যাচার্যের সহধর্মিণী বেগমজাদী মেহেরুন্নেসা আজ মঙ্গলবার বিকেল সাড়ে তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এ উৎসবের উদ্বোধন করবেন। এরপর মঞ্চসারথী আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে সেলিম আল দীনের জীবন-শিল্পকর্ম-দর্শন নিয়ে আলোচনা এবং ‘নাট্যাচার্য সেলিম আল দীন : নবীন দর্শকের দৃষ্টিতে’ শীর্ষক সেমিনার। সমকালীন নাট্যসংশ্লিষ্ট দশজন দর্শক এতে অভিমত উপস্থাপন করবেন। এতে প্রধান অতিথি থাকবেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। বিশেষ অতিথি থাকবেন নাট্যজন এস এম মহসীন, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান খায়েরুজ্জাহান মিতু, গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান, নাট্যজন বাবুল বিশ্বাস, মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারি জেনারেল রিজোয়ান রাজন প্রমুখ। এরপর সন্ধ্যা সাতটায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে জাহিদ রিপনের নির্দেশনায় স্বপ্নদল পরিবেশন করবে সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি নাটক ‘হরগজ’।

এর আগে সকাল আটটায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা এবং সাড়ে ৯টায় পুরাতন কলাভবন থেকে সেলিম আল দীনের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ করা হবে। উৎসবের দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যা সাতটায় স্টুডিও থিয়েটার হলে জাহিদ রিপনের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের অমর কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ নাটকের মঞ্চায়ন হবে।

বগুড়া থিয়েটারের দিনব্যাপী আয়োজন : ঢাকার বাইরে সেলিম আল দীনকে নিয়ে বিশেষ অনুষ্ঠানে আয়োজন করেছে বগুড়া থিয়েটারসহ অপরাপর কয়েকটি সংগঠন। দল সূত্রে জানা গেছে এ উপলক্ষে বগুড়ার টিটু মিলনায়তনে বাংলাদেশ গ্রাম থিয়েটার, ভোর হলো, বগুড়া থিয়েটার ও কলেজ থিয়েটারের সহযোগিতায় বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এসব আয়োজনের মধ্যে রয়েছে সেলিম আলদীন পাঠ, সেলিম আল দীনের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং সন্ধ্যা সাড়ে ৭টায় ‘দ্রোহ’ নাটক মঞ্চায়ন। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন তৌফিক হাসান ময়না। এছাড়া গ্রাম থিয়েটারের অন্তর্ভুক্ত স্থানীয় নাট্য সংগঠনগুলো অনুরূপ অনুষ্ঠানমালার আয়োজন করবে বলে জানা গেছে।