১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচী প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ অষ্টম শ্রেণীর সমাপনী বা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১ নবেম্বর থেকে এই পরীক্ষা শুরু হয়ে চলবে ১৮ নবেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে।

এবারের পরীক্ষায় অংশ নেবে ২০ লক্ষাধিক শিক্ষার্থী। পরীক্ষার হলে শিক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। মোবাইল ফোন বা কোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস হলে আনা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সময়সূচী শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (িি.িসড়বফঁ.মড়া.নফ) পাওয়া যাচ্ছে। গত ১০ আগস্ট সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। সোমবার চূড়ান্ত করা হয় পূর্ণাঙ্গ সময়সূচী।

জেএসসির সময়সূচী ॥ ১ নবেম্বর বাংলা প্রথমপত্র, ২ নবেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নবেম্বর ইংরেজী প্রথমপত্র, ৪ নবেম্বর ইংরেজী দ্বিতীয়পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নবেম্বর গণিত/সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা হবে। ৯ নবেম্বর হবে ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা। ১১ নবেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১২ নবেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নবেম্বর বিজ্ঞান, ১৬ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের পরীক্ষা। ১৭ নবেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নবেম্বর হবে চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা।

জেডিসির সময় সূচী ॥ মাদ্রাসা শিক্ষার্থীদের জেডিসিতে ১ নবেম্বর কোরআন মাজিদ ও তাজবিদ, ২ নবেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নবেম্বর বাংলা প্রথমপত্র, ৪ নবেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ নবেম্বর ইংরেজী প্রথমপত্র, ৯ নবেম্বর ইংরেজী দ্বিতীয়পত্র, ১১ নবেম্বর আরবি প্রথমপত্র, ১২ নবেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৪ নবেম্বর গণিত, ১৫ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ের পরীক্ষা রয়েছে। ১৬ নবেম্বর সামাজিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নবেম্বর সাধারণ বিজ্ঞান (শুধু অনিয়মিত), বিজ্ঞান, বিজ্ঞান ও তথ্য যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) এবং ১৮ নবেম্বর কৃষিশিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) এবং গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নির্বাচিত সংবাদ