২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্টুয়ার্ট বিনিকে দলে নিলো ভারত

  • কলম্বো টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ সুবিধাজনক অবস্থায় থেকেও শেষ পর্যন্ত গল টেস্টে হেরে পিছিয়ে পড়ে ভারত। ঘরে-বাইরে সমালোচনার মুখে বিরাট কোহলির দল। প্রশ্ন উঠেছে দীর্ঘ পরিসরের ক্রিকেটে তাদের মানসিকতা নিয়ে। এই অবস্থায় শ্রীলঙ্কা সফরে বাকি দুই টেস্টের জন্য অলরাউন্ডার স্টুয়ার্ট বিনিকে অন্তর্ভুক্ত করল ক্রিকেটের মোড়লরা। যদিও ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই) নির্বাচকদের পক্ষ থেকে বলা হচ্ছে মুরলি বিজয়ের ইনজুরি এবং শিখর ধাওয়ান হঠাৎ চোটে পড়ায় এই সিদ্ধান্ত। মূল কারণ যে প্রথম টেস্টের ‘নাটকীয় হার’, তা বলা বাহুল্য। মাত্র ১৭৬ রানের জয়ের লক্ষ্যে যেখানে ১১২ রানে অলআউট হয় অতিথিরা। সিরিজে নিজেদের টিকিয়ে রাখতে দ্বিতীয় টেস্টে জয়ের বিকল্প নেই কোহলিদের, কলম্বোর পি সারা ওভালে যেটি শুরু বৃহস্পতিবার।

বিসিসিআই এক বিবৃতিতে জানিয়েছে, কলম্বো টেস্ট শুরুর আগেই দলের সঙ্গে যোগ দেবেন ৩১ বছর বয়সী পেস বোলিং-অলরাউন্ডার বিনি। অবশ্য ‘টিম ইন্ডিয়ার’ কেউ বড় ধরনের ইনজুরিগ্রস্ত নন বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে। সাদা পোশাকে অধিনায়ক কোহলির প্রথম পূর্ণাঙ্গ সিরিজ এটি। শুরু থেকেই আগ্রাসী ক্রিকেটের হুঙ্কার ছুড়েছেন ভারতীয় ক্রিকেটের এই ক্রেজি বয়। দুইদিন পর্যন্ত ম্যাচ ছিল তাদেরই নিয়ন্ত্রণে। কিন্তু দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় সব এলোমেলো হয়ে যায়। তিন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, অমিত মিশ্রর সঙ্গে দুই পেসার ইশান্ত শর্মা ও উমেশ যাদবÑ পাঁচ বোলার নিয়ে মাঠে নামে ভারত। কোহলি বলেছিলেন, হরভজন আর অশ্বিন একসঙ্গে ব্যাটসম্যানের ভূমিকা পালন করবেন। বাস্তবে সেটি হয়নি।

প্রথম ইনিংসে উইকেটশূন্য হরভজন দ্বিতীয় ইনিংসে নিয়েছেন মোটে ১ উইকেট। ব্যাট হাতে প্রথম ইনিংসে ১৫ এবং দ্বিতীয় ইনিংসে মহাগুরুত্বপূর্ণ সময়ে সাজঘরে ফিরেছেন মাত্র ১ রান করে। বিনির অন্তর্ভুক্তি যে তাই নিছক কোট পূরণ নয়, তা বোঝা যায়। মূলত মিডলঅর্ডারে (৬ নম্বর পজিশনে) ব্যাটিংয়ের পাশাপাশি ডানহাতি মিডিয়াম পেস বোলিংয়ে কার্যকরিতার বিচারেই তাকে দলভুক্ত করা হয়েছে। সর্বশেষ গত বছর আগস্টে ইংল্যান্ড সফরে ওভালে সাদা পোশাকে খেলেছেন বিনি। ৩ টেস্টের ক্যারিয়ারে ২৩.৬০ গড়ে করেছেন ১১৮ রান। রয়েছে একটি হাফসেঞ্চুরি, ট্রেন্ট ব্রিজে অভিষেকেই খেলেছিলেন ৭৮ রানের ইনিংস। বল হাতে এখনও কোন উইকেটের দেখা পাননি। উল্লেখ্য, স্টুয়ার্ট বিনির বাবা সাবেক ভারতীয় পেসার ও ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনি বর্তমানে জাতীয় নির্বাচক কমিটির গুরুত্বপূর্ণ সদস্য।

অধিনায়ক কোহলি অশ্বিন এবং হরভজনকে অলরাউন্ডারের ভূমিকায় দেখতে চাইলেও দুজনেরই মূল পরিচয় স্পিন বোলার। সে অর্থে বর্তমান দলটিতে কোন স্পেশাল অলরাউন্ডার নেই। তাই হরভজনকে বাইরে ঠেলে কলম্বোর গুরুত্বপূর্ণ টেস্টে একাদশে ঢুকে পড়তে পারেন বিনি। বিজয় পুরোপুরি ফিট নয়, আর ধাওয়ানের চোটও বড় কোন সমস্যা নয়, তাদের কাউকেই বাদ দেয়া হয়নি, বিনি অন্তর্ভুক্ত হওয়ায় শ্রীলঙ্কা সফরে বাকি দুই টেস্টের ভারতীয় দল এখন ১৬ সদস্যের। ওদিকে বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজে হার এবং টেস্টে ড্র করার পর শ্রীলঙ্কায় কোণঠাসা হয়ে পড়ায় অন্তর্বর্তীকালীন কোচ রবি শাস্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। যিনি একাধারে দলের ‘টিম ডিরেক্টর’ও। কলম্বোতে কুমার সাঙ্গাকারার বিদায়ীয় টেস্টেও তাই দৃষ্টি থাকবে ভারতের ওপর।