২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গোপনে গাড়ি উৎপাদন করছে এ্যাপেল

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্বখ্যাত কম্পিউটার ও মোবাইল প্রযুক্তি প্রতিষ্ঠান এ্যাপল যে গাড়ি বানাতে যাচ্ছে, তা নিয়ে বহুদিন ধরেই ডালপালা মেলছিল গুজব। এই গুজব এ্যাপল ভক্তদেরকে উত্তেজনাকর নতুন কোনও প্রযুক্তি হাতে পাবার আশায় মরিয়াও করে তুলছিল।

কিন্তু এ গুজবের সপক্ষে তত্ত্ব আর ব্যঙ্গাত্মক কিছু নক্সা ছাড়া শক্ত কোনও প্রমাণ এতদিন ছিল না। কিন্তু এবার সম্ভাব্য একটি গাড়ি নির্মাণ প্রকল্পের ব্যাপারে মিলল কিছু উল্লেখ করার মতো প্রমাণ। ব্রিটেনের প্রভাবশালী দৈনিক গার্ডিয়ান অ্যাপলের প্রকৌশলী ফ্রাংক ফিয়ারন এবং গোমেনটাম স্টেশন নামে একটি গাড়ি পরীক্ষণ প্রতিষ্ঠানের কর্মকর্তার মধ্যকার চিঠি চালাচালির বরাত দিয়ে এই গুজবটিকে শক্তভিত্তি দিল। গোমেন্টাম স্টেশনটি সান ফ্রান্সিসকোর অদূরে স্থাপিত একটি প্রতিষ্ঠান যেখানে বিশেষ করে চালকবিহীন গাড়ি পরীক্ষণের সুব্যবস্থা রয়েছে।

অবশ্য এ্যাপল নিশ্চিত না করলেও সম্ভাব্য গাড়ি নির্মাণ প্রকল্প ‘প্রজেক্ট টাইটান’-এর জন্য কিছু গাড়ি বিশেষজ্ঞ নিয়োগ দেয়ার খবরও এখন পর্যন্ত জানা যাচ্ছে। গোমেনটামকে দেয়া চিঠিতে এ্যাপলের প্রকৌশলী মি ফিয়ারনও নিজেকে একজন গাড়ি বিশেষজ্ঞ হিসেবে উল্লেখ করেছেন। এই প্রকল্পের ব্যাপারে গোপনীয়তা বজায় রাখার শর্তে আবদ্ধ রয়েছে গোমেন্টাম। তবে গার্ডিয়ানকে তারা এটা নিশ্চিত করেছে যে এ্যাপল তাদের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

ওয়ালমার্ট ভারতে ৯০ ভাগ ব্যবসা করতে চায় ইন্টারনেটের মাধ্যমে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফোর-জি প্রযুক্তির কল্যাণে মোবাইল থেকে আরও তাড়াতাড়ি নেটে তথ্য আদান-প্রদান করার সুবিধা চলে এসেছে ভারতে। আর তার ভরসাতেই ভারতে নিজেদের ই-কমার্স ব্যবসা ফুলে ফেঁপে উঠবে বলে মনে করছে মার্কিন রিটেল সংস্থা ওয়ালমার্ট। তাদের আশা, আগামী দিনে ভারতে ওয়ালমার্টের ৯০ শতাংশ ব্যবসাই আসবে ইন্টারনেট মারফত। ভারতে নেট মারফত পাইকারি ব্যবসা বাড়াতে ওয়ালমার্ট সম্প্রতি চালু করেছে দু’টি ব্যবস্থা। দু’টিই মোবাইল মারফত ব্যবহার করতে পারেন তাদের পাইকারি বিপণির ক্রেতারা। যার মধ্যে একটি হলো মোবাইল এ্যাপ্লিকেশন (অ্যাপ), ‘বেস্ট প্রাইস’। আর অন্যটি একটি আইভিআর (ফোনে কণ্ঠস্বর মারফত যোগাযোগ) ব্যবস্থা, ‘ডায়াল-টু-ডায়াল’। সংস্থার বক্তব্য, ভারতে পাইকারি ব্যবসা বাড়াতে ই-কমার্স তাদের তুরুপের তাস হবে বলে ধরে নিয়েই এ পদক্ষেপ। ওয়ালমার্ট ইন্ডিয়ার প্রেসিডেন্ট এবং সিইও কৃষ আয়ারের দাবি, ‘যাঁরা পাইকারি বাজারের জন্য পণ্য সংগ্রহ করতে আমাদের বিপণিতে আসেন, তাঁরা নিজেদের মোবাইলে নেট খুলে আগেই সেগুলোর দাম দেখে নেন। প্রধানত সেই কারণেই এখানে সংস্থার ব্যবসার প্রায় ৯০ শতাংশ নেটের মাধ্যমে হবে বলে মনে করছি আমরা।’ তাঁর মতে, এই সম্ভাবনা আরও গতি পাওয়ার কারণ, ভারতে ব্রডব্যান্ড ও থ্রি-জির পাশাপাশি এবার ফোর-জি প্রযুক্তি চলে এসেছে। সাধারণ মানুষের মধ্যে বিপুল হারে বেড়েছে স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদি ব্যবহার। দ্রুত ছড়াচ্ছে ই-কমার্স ব্যবসা। এবং সর্বোপরি পাইকারি ক্রেতাদের কাছ থেকে বিপুল সাড়া পেয়েছে ওয়ালমার্ট নিজেও।