২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাঙ্ককে মন্দিরের কাছে বোমা বিস্ফোরণে নিহত ২৭

জনকণ্ঠ ডেস্ক ॥ থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে একটি মন্দিরের কাছে বোমা বিস্ফোরণে ২৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৮০ জন। হতাহতদের মধ্যে চীনা নাগরিক রয়েছে। ব্যাঙ্ককের চিডলম জেলার ইরাওয়ান মন্দিরের কাছে এ বোমা হামলার ঘটনা ঘটে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি। ঘটনাস্থল থেকে দুটি বোমা উদ্ধার করা হয়েছে। এর একটি নিষ্ক্রিয় করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

থাইল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী প্রায়ুত অংশুয়ন বলেন, দেশের পর্যটন এবং অর্থনীতি ধ্বংস করতে হামলাকারীরা বিদেশীদের ওপর বোমা হামলা চালিয়েছে। তিনি বলেন, আমরা হামলাকারীদের খুঁজে বের করব। বোমা হামলার সময় মন্দিরটির আশপাশে অনেক বিদেশী নাগরিক ছিল।

প্রধানমন্ত্রী প্রায়ুত চান ওচার বরাত দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, এই পরিস্থিতি মোকাবেলায় সমন্বয় সাধন করতে ‘যুদ্ধ কক্ষ’ খোলার ঘোষণা দিয়েছে সরকার।

দেশটির পুলিশপ্রধান বলেন, এ বোমা হামলায় নিহতদের মধ্যে ১০ থাই, একজন চীনা ও একজন ফিলিপিনো নাগরিক রয়েছে। আহতদের মধ্যে তিনজন হংকংয়ের অধিবাসী রয়েছে।

ঘটনাস্থল থেকে বিবিসির জোনাথন হেড বলেন, ঘটনাস্থলে ছিন্নভিন্ন শরীরের বিভিন্ন অংশ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সেখানে ব্যাপক বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। পুলিশের উদ্ধৃতি দিয়ে ব্যাঙ্কক পোস্ট জানায়, রাটচাপরাসং এলাকায় একটি বোমা কর্মকর্তারা নিষ্ক্রিয় করেছেন। এই মন্দিরটি একটি পাঁচ তারকা হোটেলের কাছে বলে জানান বিবিসি সংবাদদাতা। মন্দিরটি হিন্দু দেবতা ব্রহ্মার। তবে প্রতিদিন হাজার হাজার বৌদ্ধ মন্দিরটি দেখতে আসেন।

বোমা হামলার ঘটনাস্থলে কয়েকটি ভস্মীভূত মোটরসাইকেল পড়ে আছে। মেডিক্যাল টিম এবং পুলিশ হতাহতদের সরিয়ে নিতে কাজ করছে। পুলিশের জাতীয় মুখপাত্র লে. জেনারেল প্রায়ুত থার্ভনসিরি এএফপিকে বলেন, আমি এটি নিশ্চিত করে বলতে পারি যে, এটা একটা বোমা। তবে এটা কী ধরনের বোমা সেটা বলতে পারছি না। আমরা পরীক্ষা করে দেখছি। ব্যাঙ্ককে বোমা হামলার ঘটনা বিরল।