১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিচার বিভাগের স্বাধীনতা রুখতে ষড়যন্ত্র চলছে, কিছু মিডিয়া কথায় কথায় শোরগোল ক

নিজস্ব সংবাদদাতা, নাটোর ॥ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আমি দায়িত্ব নেয়ার পর বিচার বিভাগে চাঞ্চল্য ফিরে এসেছে। বিচারকরা স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনা করতে পারছেন। কিন্তু বিচার বিভাগের স্বাধীনতা ও চাঞ্চল্য রুখতে ষড়যন্ত্র চলছে। আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, কিছু মিডিয়া, বুদ্ধিজীবী কথায় কথায় বিচার বিভাগ চলে গেল গেল বলে শোরগোল করেন। তাদের সম্পর্কে সাবধান থাকতে হবে। তারা যেন বিচার ব্যবস্থার পুনর্গঠনকে ব্যাহত করতে না পারে এজন্য আইনজীবীদের সজাগ থাকতে হবে।

সোমবার দুপুরে নাটোর জেলা আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি এস কে সিনহা এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বিভিন্ন আদালতে বিচারের অপেক্ষায় থাকা ৩০ লাখ মামলার মধ্যে বিগত ছয় মাসে মামলা নিষ্পত্তির হার বেড়েছে ২৬ থেকে ৪০ শতাংশ। আশা করি, আগামী ডিসেম্বরের মধ্যে ৫০ ভাগ মামলা নিষ্পত্তি সম্ভব হবে এবং এক বছরের মধ্যে বাকি ৫০ ভাগ মামলার জট কমে যাবে। এ সময় নতুন করে প্রতিমাসে গড়ে লক্ষাধিক মামলা যোগ হচ্ছে বলে জানান প্রধান বিচারপতি।

মামলার জট নিরসনের জন্য আইনজীবীদের সহযোগিতা কামনা করে প্রধান বিচারপতি বলেন, আপনারা সময়মতো আদালতে আসলে মামলার বিচারকাজে গতিশীলতা আসবে। প্রতিটি আদালতের বিচারককে সকাল সাড়ে নয়টার মধ্যে এজলাসে উপস্থিত হওয়া এবং সময়ের পূর্ণাঙ্গ ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

নাটোর জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট রুহুল আমিন তালুকদার টগরের সভাপতিত্বে সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন নাটোর জেলা ও দায়রা জজ লুৎফা বেগম, জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম, সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট সুশান্ত ঘোষ, এ্যাডভোকেট সাখাওয়াত হোসেন শওকত প্রমুখ।

আইনজীবী সমিতির মিলনায়তনে আয়োজিত সংবর্ধনা সভায় সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ মোঃ আমিরুল ইসলাম, নাটোরের জেলা প্রশাসক মোঃ মশিউর রহমান, জেলা আদালতের বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।