১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাংবাদিক প্রবীরকে মুক্তি দিন: সিপিজে

অনলাইন ডেস্ক ॥ ফেইসবুকে লিখে মন্ত্রীর সুনাম ক্ষুণ্ণের অভিযোগে গ্রেফতার সাংবাদিক প্রবীর সিকদারকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস-সিপিজে।

সংগঠনের এশিয়া বিভাগের প্রোগ্রাম রিসার্চ অ্যাসোসিয়েট সুমিত গালহোত্রা সোমবার এক বিবৃতিতে বলেন, “সাংবাদিক প্রবীর সিকদারকে অবিলম্বে মুক্তি দেওয়ার পাশাপাশি তাকে হুমকি দেওয়ার অভিযোগ তদন্তের জন্য আমরা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।”

বিবৃতিতে বলা হয়, হুমকি পাওয়ার কথা প্রকাশ করায় এভাবে সাংবাদিককে জেলে পাঠানো হলে বাংলাদেশে বিচার ব্যবস্থার প্রতি আস্থার ‘আরও অবনতি’ ঘটবে।

মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে নিয়ে ফেইসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে রবিবার রাতে তথ্য প্রযুক্তি আইনের মামলায় প্রবীর সিকদারকে গ্রেফতার করে পুলিশ।

সোমবার তাকে ফরিদপুরের আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠান।

প্রসঙ্গত, প্রবীর শিকদার জনকণ্ঠের ফরিদপুর প্রতিনিধি থাকাকালে ‘সেই রাজাকার’ শিরোনামে একটি ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেন। সেই প্রতিবেদেন বিশেষ কিছু ব্যাক্তির মুক্তিযুদ্ধ চলাকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার বিষয়ে লেখেন তিনি।

ওই সময় (২০০১ সালে দৈনিক জনকণ্ঠের ফরিদপুর প্রতিনিধি থাকাকালে) সন্ত্রাসীদের হামলায় মারাত্মক আহত হন প্রবীর শিকদার। এ ঘটনায় চিকিৎসকেরা প্রবীর শিকদারের একটি পা কেটে ফেলেন। তখন থেকেই প্রবীর শিকদার অভিযোগ করে আসছিলেন ওই ধারাবাহিক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তাঁর ওপর হামলা করা হয়।

এরপর দেশে বিদেশে চিকিৎসা শেষে সুস্থ হয়ে সমকালে যোগ দেন তিনি। তারপর দৈনিক কালেরকন্ঠে তিনি যোগ দেন। বর্তমানে তিনি অনলাইন পোর্টাল ‘উত্তরাধিকার ৭১ নিউজ’ এবং ‘দৈনিক বাংলা ৭১’ পত্রিকার সম্পাদক ও প্রকাশক।