২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন

অর্থনৈতিক রিপোর্টার ॥ তিন অর্থবছর পর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) লক্ষ্যমাত্রা অর্জন করেছে। সদ্য বিদায়ী অর্থবছর (২০১৪-১৫) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে অতিরিক্ত রাজস্ব আদায় সম্ভব হয়েছে ।

এনবিআর’র গবেষণা ও পরিসংখ্যান অনুবিভাগ সূত্র জানায়, এই অর্থবছর অতিরিক্ত আদায় হয়েছে, ১ হাজার ৬৯৫ কোটি ৯৮ লাখ টাকা।

সূত্র জানায়, বিদায়ী অর্থবছর রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়, ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা। পরে রাজনৈতিক অস্থিরতায় লক্ষ্যমাত্রা ১৪ হাজার ৬৯২ কোটি কমিয়ে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ৩৫ হাজার ২৮ কোটি টাকা।

সংশোধিত লক্ষ্যমাত্রার বিপরীতে জুন, ২০১৫ পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৭২৩ কোটি ৯৮ লাখ টাকা; যা অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৬৯৫ কোটি ৯৮ লাখ টাকা বেশি। বিদায়ী অর্থবছর রাজস্ব আদায় প্রবৃদ্ধি ১৩ দশমিক ১৬ শতাংশ।

তবে এর আগে ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪ অর্থবছর রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি রাষ্ট্রীয় এ সংস্থাটি।

সূত্র জানায়, আয়কর, ভ্রমণকর ও অন্যান্য খাতে ৪৯ হাজার ২৬৪ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৪৯ হাজার ৩৯৩ কোটি ১১ লাখ টাকা। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ১২৯ কোটি অতিরিক্ত। এ খাতে রাজস্ব প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক ৬৮ শতাংশ।

মূসক (ভ্যাট) খাতে ৪৮ হাজার ২৬৪ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৪৮ হাজার ৯৯৮ কোটি ৩৯ লাখ টাকা; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭৩৪ কোটি ৩৯ লাখ টাকা অতিরিক্ত। এ খাতে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১২ দশমিক শূন্য ৬ শতাংশ।

আমদানি-রফতানি শুল্ক ৩৭ হাজার ৫শ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৩৮ হাজার ৩৩২ কোটি টাকা ৪৮ লাখ টাকা; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৩২ কোটি ৪৮ লাখ টাকা অতিরিক্ত। এ খাতে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১৫ দশমিক ৩০ শতাংশ।