২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শওকত মাহমুদ গ্রেফতার এম কে আনোয়ার কারাগারে

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার ও দলের চেয়ারপার্সনের উপদেষ্টা ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি শওকত মাহমুদকে গ্রেফতার করা হয়েছে। গাড়িতে পেট্রোল বোমা হামলা মামলায় মঙ্গলবার কুমিল্লার আদালতে হাজিরা দিতে গেলে তার জামিন না মঞ্জুর করে তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে প্রেরণ করা হয়। রাজধানীর পান্থপথ সামারাই কনভেনশন সেন্টারে ২৮ এপ্রিল অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম তুলে ধরতে আদর্শ ঢাকা আন্দোলন আয়োজিত সেমিনারে অংশ নিতে গেলে সংগঠনের সদস্য সচিব শওকত মাহমুদকে গ্রেফতার করে পুলিশ।

শওকত মাহমুদকে যাত্রাবাড়ী থানার পেট্রোলবোমায় গাড়ি পোড়ানো মামলায় গ্রেফতার করা হয়। আজ রমনা থানার আরও একটি মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে ঢাকার সিএমএম আদালতে সোপর্দ করে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হচ্ছে। শওকত মাহমুদকে গ্রেফতারের প্রতিবাদে তার নির্বাচনী এলাকা কুমিল্লার ব্রাহ্মণপাড়া ও বুড়িচং উপজেলায় কাল বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দিয়েছে স্থানীয় বিএনপি।

এদিকে সরকারের রাজনৈতিক প্রতিহিংসার কারণে এমকে আনোয়ার ও শওকত মাহমুদকে গ্রেফতার করা হয়েছে বলে বিকেলে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ অভিযোগ করেন। এ ছাড়া শওকত মাহমুদকে গ্রেফতারের প্রতিবাদে দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) নেতৃবৃন্দ। তারা অবিলম্বে শওকত মাহমুদকে মুক্তি না দিলে দুর্বার আন্দোলন চালানো হবে বলে জানান।

কুমিল্লা থেকে নিজস্ব সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রামে ৩ ফেব্রুয়ারি পেট্রোলবোমা হামলায় ৮জন নিহতের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী ও জেলার হোমনা-তিতাস সংসদীয় আসনের সাবেক এমপি এম কে আনোয়ারকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে তিনি উচ্চ আদালতের নির্দেশে কুমিল্লার ৫নং আমলি আদালতে হাজিরা দেন। এ সময় আদালত তার জামিন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেন। কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার সুবোধ রঞ্জন সাহা জানান, এম কে আনোয়ারকে বেলা সাড়ে ১১টার দিকে কারাগারে আনা হয়েছে।

এদিকে পূর্ব নির্ধারিত সিটি কর্পোরেশন নির্বাচনের অনিয়মের চিত্র তুলে ধরতে আদর্শ ঢাকা আন্দোলন আয়োজিত সেমিনারে যোগ দিতে পান্থপথের সামারাই কনভেনশন সেন্টারের কাছে যান শওকত মাহমুদ। সেখানে প্রবেশ করতে গেলে গোয়েন্দা পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়। তাকে টানা অবরোধ চলাকালে যাত্রাবাড়ী থানায় পেট্রোলবোমা মেরে গাড়ি পোড়ানোর ঘটনায় দায়েরকৃত তটি মামলায় গ্রেফতার করা হয়। ডিবি সূত্র জানায়, ওই ৩ মামলায় শওকত মাহমুদ এজাহারভুক্ত আসামি। তিন মামলার মধ্যে একটি দ্রুত বিচার আইনের মামলাও রয়েছে। ৩টি মামলারই চার্জশীট দাখিল করা হয়েছে। সিএমএম আদালতে দাখিলকৃত চার্জশীটেও শওকত মাহমুদের নাম রয়েছে। চার্জশীটভুক্ত পলাতক আসামি হিসেবে শওকত মাহমুদকে গ্রেফতার করা হয়েছে।

এ ব্যাাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সচিবালয়ে নিজের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, শওকত মাহমুদের নামে কয়েকটি মামলা আছে। এ কারণেই তাকে ধরা হয়েছে।

মত প্রকাশে বাধা দিলে সংকট বাড়বে-এমাজউদ্দীন ॥ মত প্রকাশে বাধা দিলে দেশে সঙ্কট আরও বাড়বে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও আদর্শ ঢাকা আন্দোলনের আহ্বায়ক অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ। মঙ্গলবার দুপুরে পান্থপথ এলাকার সামারাই কনভেনশন সেন্টারে পুলিশী বাধায় ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনের অনিয়ম তুলে ধরে সেমিনার করতে না পারার ঘটনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। এ সময় তিনি সেমিনারে অংশ নিতে আসা আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শওকত মাহমুদকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তাকে মুক্তির দাবি জানান।

উল্লেখ্য, ২৮ এপ্রিল অনুষ্ঠিত ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের অনিয়ম-কারচুপির চিত্র তুলে ধরতে আদর্শ ঢাকা আন্দোলন বেলা সাড়ে ১১টায় রাজধানীর পান্থপথে সামারাই কনভেনশন সেন্টারে একটি সেমিনার আয়োজন করেছিল। কিন্তু তার আগেই সেমিনারে যোগ দিতে গিয়ে সংগঠনের সদস্য সচিব শওকত মাহমুদ কনভেনশন সেন্টারের বাইরে থেকে পুলিশের হাতে গ্রেফতার হন। এর পর সংগঠনের নেতাকর্মীদের কনভেনশন সেন্টারে প্রবেশ করতে বাধা দেয় পুলিশ। সেমিনার করতে না দেয়ার প্রতিবাদ জানাতে গিয়ে কনভেনশন সেন্টারের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এমাজউদ্দিন আহমদ।

রাজনৈতিক প্রতিহিংসায় এমকে আনোয়ার ও শওকত মাহমুদকে গ্রেফতার- বিএনপি ॥ এমকে আনোয়ার ও শওকত মাহমুদ সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এ অভিযোগ করেন। তিনি বলেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে এম কে আনোয়ার ও শওকত মাহমুদকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তিনি শওকত মাহমুদ ও এম কে আনোয়ারসহ গ্রেফতারকৃত দলের সকল নেতাকর্মীদের মুক্তি দাবি করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকা-ের ঘটনায় পুনর্তদন্ত দাবি করে আসাদুজ্জামান রিপন বলেন, তা করা হলে শেখ মুজিব হত্যায় তৎকালীন সেনাপ্রধানের ভূমিকা কি ছিল তা বেরিয়ে আসবে। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলায় অভিযুক্ত অনেকেই তদন্তের বাইরে। তাদের বিচারের আওতায় আনার দাবি জানাই। রিপন বলেন, নিম্ন আদালতে হাজিরা দিতে গিয়ে গ্রেফতার হয়েছেন বিএনপির প্রবীণ নেতা ও স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। তাকে গ্রেফতারের নিন্দা জানাই। একই সঙ্গে আমরা আদালতকে বলতে চাই আমাদের অসুস্থ বন্দী নেতাদের প্রতি সুবিচার করে তাদের মুক্তির ব্যবস্থা করুন। এতে বিএনপির নেতারা বিচার প্রক্রিয়া ও আদালতকে সহযোগিতা করবে এবং ন্যায় বিচার এর মধ্য দিয়েই উন্মোচন হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম আবুল খন্দকার, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন প্রমুখ।

আজ স্বেচ্ছাসেবক দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ॥ আজ বুধবার বিএনপির অঙ্গ সংগঠন স্বেচ্ছাসেবক দলের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে নানা কর্মসূচীর আয়োজন করছে সংগঠনটি। স্বেচ্ছাসেবক দলের দফতর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীরা আজ সকাল সাড়ে ১০টায় জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচী গ্রহণ করছে। এর আগে সকাল ৬টায় কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হচ্ছে। ২২ আগস্ট শনিবার বেলা ১১টায় কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া সারাদেশে জেলা, মহানগর, উপজেলা, থানা ও পৌরসভাসহ সব ইউনিটে আলোচনা সভা, র‌্যালি, কেক কাটা ও স্মরণিকা প্রকাশসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হবে ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী।