১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আর্জেন্টিনা দলে মেসি

আর্জেন্টিনা দলে মেসি
  • যুক্তরাষ্ট্র সফরে আছেন তেভেজ, ডি মারিয়ারা

স্পোর্টস রিপোর্টার ॥ কোপা আমেরিকা কাপে দেশকে চ্যাম্পিয়ন করাতে ব্যর্থ হওয়ায় সমালোচনায় জর্জরিত হয়েছেন লিওনেল মেসি। এ নিয়ে হয়েছে বেশ হৈ চৈ। যে কারণে বার্সিলোনা তারকাকে বেশ কিছুদিনের জন্য বিশ্রামে রাখার গুঞ্জন ছিল। কিন্তু কোচ জেরার্ডো মার্টিনো মেসিকে রেখেই সেপ্টেম্বর মাসে বলিভিয়া ও মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য আর্জেন্টিনা দল ঘোষণা করেছেন। সোমবার ঘোষিত ২৪ সদস্যের দলে সম্প্রতি ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস ছেড়ে নিজ দেশের ক্লাব বোকা জুনিয়র্সে যোগ দেয়া স্ট্রাইকার কার্লোস তেভেজও আছেন।

অক্টোবরে শুরু হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের জন্য প্রস্তুতি নিতেই প্রীতি ম্যাচ দুটি খেলবে আর্জেন্টিনা। যুক্তরাষ্ট্রের হিউস্টনে ৪ সেপ্টেম্বর তাদের প্রথম প্রতিপক্ষ বলিভিয়া। চারদিন পর টেক্সাসে মেক্সিকোর বিপক্ষে খেলবে দিয়াগো ম্যারাডোনার দেশ। ২০১৪ বিশ্বকাপের পর এবারের কোপা আমেরিকায়ও ফাইনালে হারের যন্ত্রণায় পুড়তে হয়েছে মেসিকে। গত মাসে চিলির কাছে টাইব্রেকারে হেরে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্ব হাতছাড়া করার হতাশায় সেরা খেলোয়াড়ের পুরস্কার পর্যন্ত নেননি বাসা তারকা। দেশে ফিরে অবশ্য যথারীতি সমালোচনার তীরে বিদ্ধ হতে হয় বার্সিলোনা তারকাকে। কিছুদিন জাতীয় দলের বাইরে থাকারও ইঙ্গিত দিয়েছিলেন তিনি। কিন্তু সেসব জল্পনা-কল্পনার ইতি ঘটিয়ে জাতীয় দলের সঙ্গেই আছেন সাবেক ফিফা সেরা তারকা।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত ক্লাব ফুটবলে ভাল পারফর্মেন্স ছিল তেভেজের। তবে আর্জেন্টিনার সে সময়ের কোচ আলেসান্দ্রো সাবেলার মন গলাতে পারেননি। দীর্ঘ তিন বছর জাতীয় দলে ছিলেন ‘ব্রাত্য’। তেভেজের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ, এমন ধারণাও অনেকের মনে জন্ম নিয়েছিল। কিন্তু ২০১৪ বিশ্বকাপ শেষে মার্টিনো আর্জেন্টিনার কোচের দায়িত্ব নেয়ার পর ভাগ্য বদল হয়েছে তেভেজের। গত নবেম্বরে জাতীয় দলে ফেরা এই তারকা ফরোয়ার্ড কোপা আমেরিকায়ও খেলেছেন। দীর্ঘ ২২ বছর পর আর্জেন্টিনার দক্ষিণ আমেরিকার সেরা ফুটবল টুর্নামেন্ট জয়ের স্বপ্নপূরণ না হলেও ‘শিষ্য’দের ওপর ভরসা হারাননি মার্টিনো। কোপা আমেরিকার দলটি প্রায় অপরিবর্তিত রেখেছেন বার্সিলোনার সাবেক কোচ। নতুন মুখ শুধু একজনই, ডিফেন্ডার রামিরো ফুনেস মোরি। মেসি-তেভেজের সঙ্গে এ্যাঞ্জেল ডি মারিয়া, গঞ্জালো হিগুয়াইন ও সার্জিও এ্যাগুয়েরোকে রেখে শক্তিশালী আক্রমণভাগ নিয়েই মাঠে নামবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার ২২ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন দেখেছিলেন মেসিরা। কিন্তু ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে তাদের সেই স্বপ্ন ভঙ্গ হয়। আর্জেন্টিনার সংবাদমাধ্যম এরপর গুঞ্জন তোলে, যুক্তরাষ্ট্র সফরে দলের সঙ্গে নাও যেতে পারেন মেসি। জাতীয় দল থেকে তিনি কিছুদিনের জন্য বিশ্রাম নিতে পারেন বলেও জানায় তারা। কিন্তু সবসময় মেসির পাশে থাকা মার্টিনো প্রিয় শিষ্যের ওপর আস্থা রেখেছেন। প্রীতি ম্যাচ খেলার পর বুয়েনস ইয়ার্সে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০১৮ সালের বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনা দল ॥ গোলরক্ষক-সার্জিও রোমেরো, নাউয়েল গুজমান, আগুস্তিন মার্চেসিন, ডিফেন্ডারÑ পাবলো জাবালেতা, ফাকুন্ডো রনকাগলিয়া, এজেকিয়েল গ্যারাই, নিকোলাস ওটামেন্ডি, মিল্টন কাস্কো, মার্কোস রোগো, রামিরো ফুনেস মোরি, মার্টিন ডেমিচেলিস, মিডফিল্ডারÑজ্যাভিয়ের মাশ্চেরানো, এভার বানেগা, লুকাস বিগলিয়া, জ্যাভিয়ের পাস্টেরো, এরিক লামেলা, রবার্তো পেরেইরা, ফার্নান্ডো গাগো, এ্যাঞ্জেল ডি মারিয়া, স্ট্রাইকারÑলিওনেল মেসি, সার্জিও এ্যাগুয়েরো, কার্লোস তেভেজ, গঞ্জালো হিগুয়াইন, ইজিকুয়েল লাভেজ্জি।