২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খাল দখল করে ভবন নির্মাণ

  • পানি আটকে আমন চারা ও সব্জি ক্ষেত নষ্ট হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম, ১৮ আগস্ট ॥ রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটায় কর্ণফুলীর শাখা পাইট্টালী খাল দখল করে পাকা দালান নির্মাণের মহোৎসব চলছে। এসব দেখার কেউ নেই। এ ব্যাপারে স্থানীয় জনসাধারনের পক্ষে আবদুস সালাম উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একটি অভিযোগ দায়ের করেন। স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তি খালের উপরেই পাকা দালান নির্মাণ করছেন। পাকা পিলার নির্মাণ করে দালানের প্রায় কাজ সম্পন্ন হলেও কারো নজরই পড়ছে না। পাকা দালান নির্মাণ করায় খালটি শুকিয়ে প্রায় মরে গেছে। এ অবস্থায় দ্রুত এসব দালানকোঠা নির্মাণ বন্ধ এবং নির্মাণ করা দালান উচ্ছেদ করা না হলে খালটি একেবারে বিলীন হয়ে যাবে এবং স্কিম চাষেও মারাত্মক ব্যাঘাত ঘটবে । স্থানীয়রা আরও অভিযোগ করেন, খাল দখলের এসব বিষয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো সত্ত্বে¡ও রহস্যজনক কারণে কোন ভূমিকা দেখা যাচ্ছে না। এ কারণে দখলকারীরা বেপরোয়া। সরকারী রেকর্ডীয় খাল হওয়া সত্ত্বেও দখলকারীরা তাদের জমি দাবি করে নির্মাণ করছে একের পর এক পাকা স্থাপনা। ভূমিদস্যুদের হাত থেকে খাল রক্ষা করা না গেলে অচিরেই খাল হারিয়ে যাবে এবং পানি সঙ্কটে পড়তে হবে।

কৃষক মোঃ আবদুল করিম জানান, খাল দখল করে দালান নির্মাণের কারণে খালের পানি আটকে এখানকার হাজারী খীল বিল, ছনখোলা বিল, সাহাব বিলসহ অন্যান্য বিলের শত শত একর আমন চারা ও সব্জি ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। সরফভাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুল ইসলাম সরফি জানান, এ ব্যাপারে নোটিশ দেয়া হয়েছে। শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে।

ময়মনসিংহে ১৩ দিনেও ব্যবসায়ীর খোঁজ মিলেনি

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ শহরের উত্তরা শপিং সেন্টারের অন্যরকম ফ্যাশন হাউজের মালিক ব্যবসায়ী হাফিজুল ইসলাম (৩৩) ১৩ দিন ধরে নিখোঁজ রয়েছেন। এ ব্যাপারে ময়মনসিংহের কোতোয়ালি মডেল থানায় সাধারণ ডায়েরি করা হলেও পুলিশ এখন পর্যন্ত হাফিজুলের কোন সন্ধান করতে পারেনি। এ নিয়ে হাফিজুলের পরিবার ও স্বজনরা উদ্বেগ উৎকণ্ঠায় দিন পার করছে। উদ্ধারের দাবিতে স্থানীয় ব্যবসায়ীরা মানববন্ধন করেছেন। পরিবারের অভিযোগ, ব্যবসায়িক বিরোধের জের ধরে গত ৬ আগস্ট মালামাল আনতে ঢাকায় গিয়ে নিখোঁজ হন হাফিজুল। স্ত্রী সাজেদা আক্তার জানান, একই শপিং সেন্টারের হিমি ফ্যাশনের মালিক আকরাম হোসেন ও তার পুত্র হিমেলকে ব্যবসায়িক পার্টনার না করায় তার স্বামীকে গুম করা হয়েছে। বিষয়টি পুলিশ ও র‌্যাব-১৪কে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।